রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস আডামার

রোহিঙ্গা সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধবিষয়ক বিশেষ দূত আডামা দিয়েন।

সাক্ষাতের বিষয়ে আইনমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার ব্যাপারে মিয়ানমারের অবস্থান আগের চেয়ে খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে করেন না আডামা দিয়েন।আজ মঙ্গলবার সচিবালয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করেতে এসে তিনি এ আশ্বাস দেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক কথা জানান আনিসুল হক।
আনসিুল হক বলেন, দিয়েন বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নিদর্শন দেখিয়েছেন তা অনুকরণীয় এবং প্রশংসনীয়। তাই বিশ্ব এখন এ সমস্যার বিষয়ে চোখ বন্ধ করে রাখতে পারবে না। জাতিসংঘ চেষ্টা করবে সব দেশ মিলে মিয়ানমারের উপর চাপসৃষ্টি করে এই সমস্যার সমাধান করার। চাপ সৃষ্টি করার জন্য জাতিসংঘ যা কিছু করা দরকার সবই করবে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থানের বিষয়ে তাকে জানিয়েছেন বলেও জানান আইনমন্ত্রী।
আনিসুল হক বলেন, মানবতার বিরুদ্ধে অপরাধের বিষয়ে আমাদের অবস্থান পরিস্কার ভাবে তুলে ধরে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম সর্ম্পকে অবহিত করেছি। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামের সময় আমাদের ওপর যেসব অত্যাচার ও গণহত্যা করা হয়েছে, সেসব বিষয়গুলো তার কাছে তুলে ধরেছি।
আইনমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে এবং তারপর খুনিদের বাঁচাতে যে ‘ইনডেমনিটি অর্ডিনেন্স’ করা হয়েছিল, তা তুলে ধরেছি।
তিনি বলেন, আমি তাকে বলেছি, আমরা মনে করি আইনের শাসন এবং বিশ্ব নিরাপত্তার জন্য মানবতার বিরুদ্ধে যারা অপরাধ করে তাদের বিচার হওয়া উচিত। বিচারে দোষী প্রমাণিত হলে তাদের সাজা হওয়া উচিত। ২৫ মার্চের গণহত্যার বিষয়ে তাকে অবহিত করা হয়েছে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...