এসকে সিনহার পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে পৌঁছায়নি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) পদত্যাগপত্র এখনও রাষ্ট্রপতির কাছে পৌঁছায়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, তিনি পদত্যাগপত্র পাঠালে, সেটা মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠাবেন। আমি যতদূর জানি, এখনও কোনো পদত্যাগপত্র মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছায়নি। যখন পৌঁছাবে তখন আকাশে চাঁদ উঠার মত আপনারাও (সাংবাদিকরা) জানতে পারবেন।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি শুক্রবার (১০ নভেম্বর) শেষ হয়েছে। ছুটিতে থাকা অবস্থায় গত ১৩ অক্টোবর তিনি অস্ট্রেলিয়া যান।
২০১৫ সালের ১২ জানুয়ারি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান এসকে সিনহা। দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন ইস্যুতে সরকারের সঙ্গে তার মত পার্থক্য দেখা দেয়। নিম্ন আদালতের বিচারকদের আচরণ বিধির গেজেট, হাইকোর্ট প্রাঙ্গণের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের সঙ্গে প্রধান বিচারপতির দূরত্ব স্পষ্ট হয়ে উঠে। সরকারের সমালোচনা করে বিভিন্ন সময়ে বক্তব্যও দেন প্রধান বিচারপতি এসকে সিনহা।
প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকারের সঙ্গে সম্পর্ক তিক্ততার পর্যায়ে চলে যায়। ওই মূল রায়টি লেখেন প্রধান বিচারপতি। তিনি রায়ে বাংলাদেশে মুক্তিযুদ্ধ, রাষ্ট্র-সমাজ, রাজনীতি, নির্বাচন কমিশন, সংসদ সামরিক শাসনসহ নানা বিষয়ে পর্যবেক্ষণ দেন। একই সঙ্গে অভিযোগ উঠে রায়ে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে খাটো করেছেন। রায়ের পর প্রধান বিচারপতি সরকারি দলের সমালোচনার মুখে পড়েন। এ সময় প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও ওঠে।
জাতীয় সংসদেও প্রধান বিচারপতির সমালোচনা করেন এমপিরা। একই সঙ্গে এই দাবিও ওঠে যে, চলতি অবকাশের পূর্বে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...