শ্রীলঙ্কায় ডেঙ্গু কেড়ে নিল ৩০০ প্রাণ

ডেঙ্গু জ্বরের ভয়াবহ প্রাদুর্ভাবে শ্রীলঙ্কায় অন্তত ৩০০ জনের প্রাণহানি ঘটেছে। মশাবাহিত এই ভাইরাল জ্বরের বিস্তার আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন দাতাসংস্থা।
শ্রীলঙ্কা রেড ক্রস স্যোসাইটি, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট স্যোসাইটি বলছে, দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কায় জরুরি সহায়তার পরিমাণ বাড়ানো হয়েছে। ডেঙ্গুতে মারা গেছেন অন্তত ৩০০ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন এক লাখেরও বেশি মানুষ।
রেড ক্রস ও রেড ক্রিসেন্টের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ধারণ-ক্ষমতার চেয়ে বেশি মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছেন। পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। বিশেষ করে দেশটির পশ্চিমাঞ্চলের প্রদেশে এই পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।
নজিরবিহীন এই প্রাদুর্ভাব মোকাবেলায় শ্রীলঙ্কা সরকারকে ৩ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে দাতব্য সংস্থা রেড ক্রস। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, চলতি বছরের শুরু থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এতে নিহত হয়েছে অন্তত ২৯৬ জন।
শ্রীলঙ্কায় ডেঙ্গুতে নিহত ও আক্রান্তের এ সংখ্যা গত বছরের চেয়ে বেশি। তবে এবছর আক্রান্তদের অধিকাংশই দেশটির রাজধানী কলম্বো ও পশ্চিমাঞ্চলের বাসিন্দা। সাম্প্রতিক বৃষ্টিপাত ও বন্যার কারণে এ প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন দেশটির স্বাস্থ্যকর্মকর্তারা।
বিশ্ব স্বাস্থ্যসংস্থা বলছে, বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়া রোগগুলোর একটি হচ্ছে ডেঙ্গু। প্রায় ১০০টি দেশে ডেঙ্গু দেখা গেছে। বছরে প্রায় ৩৯০ মিলিয়ন সংক্রমণের ঘটনা ঘটে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...