কোরবানির পশু আমদানি বন্ধের দাবি

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু আমদানি ও চোরাইপথে পশু আসা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন।
শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানায় সংগঠনটি।
পশু আমদানি বন্ধের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, এবার দেশে কোরবানিযোগ্য পশু রয়েছে প্রায় ১ কোটি ১৫ লাখ ৫৫ হাজার। এর মধ্যে গরু-মহিষ আছে ৪০ লাখ। আর ছাগল-ভেড়া আছে প্রায় ৭৫ লাখ ৫৫ হাজার। যা দেশের মোট চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করতে সক্ষম।
এ অবস্থায় যদি পশু আমদানি ও চোরাইপথে পশু আসা বন্ধ না করা যায়, তাহলে দেশের মাংস উৎপাদনকারী খামার ব্যবসায়ীরা লোকসানের সম্মুখীন হবেন। যা ভবিষ্যতে দেশের মাংস শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করবে।
গত ৯ জুলাই রাজধানীর সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই, আইবিসিসিআই এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাদ্যশিল্পের ওপর দুইদিনব্যাপী ব্যবসায়িক সম্মেলনে মাংস আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়।
ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের দাবি, মাংস আমদানির উদ্যোগ বাস্তবায়িত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের বিপুলসংখ্যক গরু ব্যবসায়ী, কসাই ও ক্ষুদ্র খামারিরা মূলধন হারিয়ে পথে বসবেন। সেই সঙ্গে দেশের ট্যানারি শিল্পও হুমকির মুখে পড়বে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন, মহাসচিব শাহ ইমরান, সহ সভাপতি আলি আজম শিবলী, যুগ্ম সচিব নাসিম উল্লাহ প্রমুখ।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...