সিরিয়া ইস্যুতে একমত ট্রাম্প-পুতিন

সিরিয়ার গৃহযুদ্ধ থামাতে একটি যুদ্ধবিরতি ইস্যুতে একমত পোষণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় মার্কিন টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার মাসখানেক পর মঙ্গলবার শীর্ষ দুই রাষ্ট্রপ্রধান টেলিফোনে আলাপ করেন। খবর বিবিসির।

ক্রেমলিন ও হোয়াইট হাউজ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে টেলিফোনে আলাপ ফলপ্রসূ ছিল। এছাড়া উত্তর কোরিয়া নিয়ে আলোচনার পাশাপাশি পরবর্তী সময়ে সাক্ষাতে অন্যান্য বিষয়ে আলোচনার কথা রয়েছে।
সারিন গ্যাস হামলায় শিশুসহ ৯০ জন নিহত হওয়ার ঘটনায় আসাদকে দায়ী করে গত মাসেই সিরিয়ায় ৫৯টি টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।
অন্যদিকে সিরিয়ায় রাসায়নিক গ্যাস হামলার সঙ্গে বাশার আল আসাদের সম্পৃক্ততার বিষয়টি নাকচ করে দিয়েছে রাশিয়া।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়েছে, সিরিয়ার দুর্দশা অনেক দিন ধরে চলে আসছে এবং সহিংসতা বন্ধের জন্য সকল পক্ষকে সাধ্যমত চেষ্টা চালানোর বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও  প্রেসিডেন্ট পুতিন একমত হয়েছেন।
এতে আরও বলা হয়, ‘আলোচনা ছিল বেশ ফলপ্রসু এবং এর মধ্যে মানবতার জন্য শান্তি ফিরিয়ে আনতে নিরাপদ এলাকা পুনরুদ্ধার অথবা নিরাপত্তা নিশ্চিত ও অন্যান্য কারণের কথা আলোচনা করা হয়েছে।’
ক্রেমলিন জানিয়েছে, দুই প্রেসিডেন্ট আগামী জুলাইয়ে জার্মানির হামবুর্গে জি২০ শীর্ষ সম্মেলনে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হতে রাজি হয়েছেন।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...