দেশে ফেরার অপেক্ষায় পাচার হওয়া ২০০ নারী

ভারতে পাচার করা হয়েছিল তাদের। পাচার হওয়ার চার বছর পর পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা হলেও এখনো দেশে ফেরার অপেক্ষায় রয়েছে ২শ বাংলাদেশি নারী।

এই হতভাগ্য নারীদের এখন আশ্রয় হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন হোমে। দেশে ফেরার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এই নারীরা। কিন্তু কবে নাগাদ ফিরতে পারবেন তা কেউই জানেন না।

সরকারি কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, এ ধরনের কেসে অধিকাংশ ক্ষেত্রে এসব নারীদের ঠিকানা বা তাদের বাবা-মাকে খুঁজে পাওয়া যায় না।

রাজ্যের ওমেন অ্যান্ড চাইল্ড ওয়েলফেয়ার ডেভেলপমেন্টের প্রধান সেক্রেটারি রোশনি সেন জানিয়েছেন, বর্তমানে ২২০ নারীকে পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা হয়েছে। তারা রাজ্যের বিভিন্ন হোমে আশ্রয় পেয়েছেন। এই নারীরা দেশে ফেরার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

একটি স্পেশাল টাস্ক ফোর্সের নেতৃত্ব দিচ্ছেন সেন। তারা পাচার হওয়া এই নারীদের নিয়ে কাজ করছেন। এই ফোর্সে পুলিশ, বিএসএফ এবং বাংলাদেশি দূতাবাস ও অন্যান্য এজেন্সির কর্মকর্তারা রয়েছেন।

সেন জানান, গত পাঁচ বছরে পাচার হওয়া ৪শ নারীকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। কিন্তু অনেক নারীই আছেন যারা তাদের বাড়ির ঠিকানা এবং মা-বাবার পরিচয় দিতে পারেননি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...