আট কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা আট কার্যদিবস দরপতনের পর ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে পেয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৬০ কোটি ৮২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭২৪ কোটি ৪২ লাখ টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ কোটি ৪০ লাখ টাকা বেশি।

মূল্য সূচক ও লেনদেন বাড়লেও এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের মূল্য কমেছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৬৩টি প্রতিষ্ঠানেরই শেয়ারের দরপতন হয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৫৮ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসপিসিএল’র ৩৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।

লেনদেনে এরপর রয়েছে- ডরিন পাওয়ার, সেন্ট্রাল ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, রিজেন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন লি. এবং আইডিএলসি।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসসিএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৫১০ পয়েন্টে। বাজারটিতে ৫২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৪৭ কোটি ২০ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...