কুড়িগ্রামে বাল্যবিয়ে প্রতিরোধে পাইলট প্রকল্পের উদ্বোধন

‘যদি মেয়ের বয়স ১৮ আর ছেলের বয়স ২১ আজ, যাচাই শেষ করুন বিয়ে নিবন্ধনের কাজ’ এই প্রতিপাদ্য নিয়ে কুড়িগ্রামে মোবাইলের মাধ্যমে বয়স যাচাই ও বিয়ে নিবন্ধন পাইলট প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে  বুধবার জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠানের উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি এমপি।

এসময় কুড়িগ্রামে উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আব্দুল মজিদ, এটুআই প্রকল্পের ইনোভেশন পরিচালক মোস্তাফিজুর রহমান, নিবন্ধন পরিদফতরের ঢাকা বিভাগীয় নিবন্ধন পরিদর্শক শ.ম সাইদুর রহমান, জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সৌম্য গুহ প্রমুখ।

এ সময় বক্তারা জানান, দেশের উত্তরের সীমান্ত দরিদ্র জেলা কুড়িগ্রামে বাল্যবিয়ের হার শতকরা ৭৮.০১ ভাগ। বাল্যবিয়ে প্রতিরোধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির অধীনে সার্ভিস ইনোভেশন ফান্ডের আর্থিক সহায়তায় পাইলটিং প্রকল্প হিসেবে কুড়িগ্রাম সদর, রাজারহাট এবং উলিপুর উপজেলাকে এই প্রকল্পের  আওতায় আনা হয়।

এই প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে জেলায় বাল্যবিয়ে প্রতিরোধে ২৪ লাখ ৪৮ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। কারিগরি ও প্রযুক্তি সহায়তা, জেলা-উপজেলা, ইউনিয়ন পরিষদে অবহিতকরণ সভা, ৩৮ জন কাজীকে প্রশিক্ষণ ও সিমসহ মোবাইল দেয়া হয়েছে। প্রকল্পের শুরুতে খানা জরিপের মাধ্যমে জেলায় ১৮ এবং ২১ বছরের নিচে কিশোর-কিশোরীর সংখ্যা পাওয়া গেছে ২ লাখ ২২ হাজার জন।

এছাড়াও উদ্যোক্তারা জানান, জেলায় মোবাইলে এসএমএসের মাধ্যমে ৭০ হাজারেরও বেশি মানুষ বয়স যাচাই করেন এবং অনলাইনে বিয়ে নিবন্ধন করা হয় ৪১৯টি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...