পাঁচ এয়ারলাইন্সের ফ্রিকোয়েন্সি বাতিল : নতুন বরাদ্দ শুরু আজ

অবশেষে দেশীয় ৫টি এয়ারলাইন্সের আন্তর্জাতিক রুটের ২২৫টি ফ্রিকোয়েন্সি বাতিল করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এর ফলে এখন থেকে যাদের প্রয়োজন তাদের চাহিদা মতো নতুন করে ফ্রিকোয়েন্সি বরাদ্দ দেয়া হবে। ফ্রিকোয়েন্সি বাতিল ইতোমধ্যেই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পাশাপাশি এয়ারলাইন্সগুলোকে বিষয়টি জানিয়েছে বেবিচক। এদিকে আজ (মঙ্গলবার) নতুন করে ফ্রিকোয়েন্সি বরাদ্দের বিষয়ে মন্ত্রণালয়ে বৈঠকের কথা রয়েছে।

জানা গেছে, বেশ কয়েক বছর ধরে সবধরনের কার্যক্রম বন্ধ থাকা এয়ারলাইন্স ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড। এয়ারলাইন্সটির অনুকূলে বরাদ্দ থাকা ১০টি দেশের ৭৮টি আন্তর্জাতিক ফ্লাইট ফ্রিকোয়েন্সির পাশাপাশি বাতিল করা হয়েছে ঢাকা-কাঠমান্ডু রুটের এক হাজার ৯০০ যাত্রী পরিবহনের অনুমোদিত কোটা। এদিকে কার্যক্রমে থাকা এয়ারলাইন্সগুলোর মধ্যে রিজেন্ট এয়ারওয়েজের ৪টি আন্তর্জাতিক রুটের ফ্রিকোয়েন্সি বাতিল করা হয়েছে। এগুলো হলো ঢাকা/চট্টগ্রাম-বাহরাইন রুটের ৬টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনো বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৪টি এবং ঢাকা-মালে রুটের ৪টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি।

এদিকে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৭টি আন্তর্জাতিক রুটের ৫৩টি ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করেছে বেবিচক। এয়ারলাইন্সটির ঢাকা-হংকং রুটের ৭টি, ঢাকা-মাস্কাট রুটের ১০টি, ঢাকা-জেদ্দা/রিয়াদ রুটের ১৩টি, ঢাকা-বাহরাইন রুটের ৬টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনো বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৭টি এবং ঢাকা-মালে রুটের ৭টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করা হয়েছে।

আরেক বেসরকারি এয়ারলাইন্স সংস্থা নভোএয়ারের বাতিল হয়েছে ১২টি আর্ন্তজাতিক রুটের ফ্লাইট ফ্রিকোয়েন্সি। এগুলো হলো ঢাকা-সিঙ্গাপুর রুটের ৫টি, ঢাকা/চট্টগ্রাম-ব্যাংকক রুটের ৫টি, ঢাকা-কুয়ালালামপুর রুটের ৭টি, ঢাকা-দুবাই রুটের ৭টি ঢাকা-দোহা রুটের ৭টি, ঢাকা-মাস্কাট রুটের ৭টি, ঢাকা-জেদ্দা রুটের ৭টি, চট্টগ্রাম-বাহরাইন রুটের ৪টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনো বিমানবন্দর) রুটের ৩টি, ঢাকা-কলম্বো রুটের ৫টি এবং ঢাকা-মালে রুটের ৩টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি।

একইসঙ্গে বাতিল করা হয়েছে ঢাকা-কাঠমান্ডু রুটের ৮৫০ যাত্রী পরিবহনের অনুমোদিত কোটা। এছাড়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের ঢাকা-দুবাই রুটের ৭টি, ঢাকা/চট্টগ্রাম-চীন (যেকোনো বিমানবন্দর) রুটের ৩টি এবং ঢাকা-ভুটান রুটের ৭টি সাপ্তাহিক ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাতিল করা হয়েছে।

এ প্রসঙ্গে বেবিচকের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন্স) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির জাগো নিউজকে বলেন, শর্তসাপেক্ষে ফ্লাইট পরিচালনার জন্যে দেশীয় এয়ারলাইন্সগুলোকে আন্তর্জাতিক রুটের ফ্লাইট ফ্রিকোয়েন্সি বরাদ্দ দেয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে বরাদ্দ পাওয়া ফ্রিকোয়েন্সি ব্যবহারে ব্যর্থ হলে বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সিগুলো আমরা বাতিল করি। এটি চলমান পক্রিয়া। সংশ্লিষ্টদের কারোর ফ্রিকোয়েন্সি প্রয়োজন হলে আবারও তারা ফ্রিকোয়েন্সির জন্যে আবেদন করতে পারবে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...