বাংলাদেশ থেকে ভুয়া লাইক, মন্তব্য ছড়াচ্ছে : ফেসবুক

বাংলাদেশসহ ইন্দোনেশিয়া, সৌদি আরব এবং আরও কয়েকটি দেশে থাকা অ্যাকাউন্ট থেকে ভুয়া লাইক ও মন্তব্য ছড়ানো হচ্ছে। ফেসবুকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ফেসবুকে প্রকাশিত তার ব্লগে এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার প্রকাশিত শবনম শেখের ব্লগ পোস্টে বলা হয়, গত ছয় মাস ধরে তারা একটি ‘স্প্যাম অপারেশন` এর বিরুদ্ধে লড়ছেন। এসব ভুয়া লাইক ও মন্তব্য ঐ স্প্যাম অপারেশনের অংশ। ঐ অপারেশনের লক্ষ্য, ফেসবুকে জনপ্রিয় পাতাগুলো ‘লাইক` করে সেখানে মন্তব্য করার নতুন ‘বন্ধু` জোগাড় করা এবং পরে তাদের ‘স্প্যাম` পাঠানো।
নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ফেসবুক অনেক ভুয়া লাইক মুছে ফেলতে সমর্থ হয়েছে বলেও ব্লগপোস্টে জানানো হয়। এর আগে বৃহস্পতিবার প্রকাশিত আরেকটি ব্লগপোস্টে শবনম শেখ জানান, সম্প্রতি ফেসবুক ভুয়া অ্যাকাউন্ট খুঁজে বের করার নতুন কিছু উপায় বের করেছে।
এদিকে, বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রবিবার জানান, বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া দিয়ে বাংলাদেশের ভুয়া ফেসবুক পাতা ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক। শনিবার সকালে বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী তাঁদের অ্যাকাউন্ট বন্ধ পান বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।
Captur
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, ‘আমাদের পাওয়া বিভিন্ন ফেক আইডিগুলো আমরা পাঠিয়ে দিয়েছি, ওগুলো বন্ধের কাজ চলছে। তারা (ফেসবুক) নিজ উদ্যোগেও কিছু করছে।`
ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি অনেক প্রকৃত অ্যাকাউন্টও বন্ধ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক ফেসবুক ব্যবহারকারী। মোহসেনা শাওন লিখেছেন, ‘ফেসবুক হাজার হাজার অরিজিনাল আইডি বন্ধ করে দিচ্ছে, এটার কোনো মানে হয়? কী সিস্টেমে তারা ঠিক করছে যে, কোনটা ফেক আর কোনটা অরিজিনাল? নির্দিষ্ট কোনো নিয়ম না মেনে এসবের আসলেই কোনো মানে হয় না... আমার অনেক পরিচিতদের আইডি বন্ধ, যেগুলো অরিজিনাল। অথচ ফেকগুলো হয়ত ঠিকই বহাল তবিয়তে আছে।`
লিটন মিয়া ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। আরও আগেই এই পদক্ষেপ নেয়া হলে আরও ভাল হতো বলেও ফেসবুকে লিখেছেন তিনি।
রাসেল খন্দকার লিখেছেন, ‘ফেক আইডি নিধন করতে গিয়ে হয়ত অনেকের রিয়েল আইডিও ব্লক হচ্ছে। তবে সেটা একটা নির্দিষ্ট নিয়মের মধ্যেই হচ্ছে। সুতরাং নিজের আইডিটা বাঁচাতে হলে সবার নিয়মের মধ্যে আসা উচিত।` সূত্র : ডয়চে ভেলে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...