ভুটানে অটিজম সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা

অটিজম বিষয়ে আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের উদ্দেশে তিনদিনের সরকারি সফরে ভুটানে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে রাজধানী থিম্পুতে অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। ভুটানের রাজকীয় আপ্যায়ন হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক তিন দিনের এই আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করেন তিনি।

এর আগে মঙ্গলবার ভুটানে পৌঁছান প্রধানমন্ত্রী। সে সময় ভুটানের প্রধানমন্ত্রী তেসেরিং তোবগের এবং থিম্পুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী বিমানবন্দরে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান।

প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে ভুটানের সেনা সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন। পরে রয়্যাল ব্যাংকুয়েট হলে ভুটানের প্রধানমন্ত্রী তেসারিং তোবগের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। পরে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি সমঝোতা স্মারক এবং দুটি চুক্তি স্বাক্ষর হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে মঙ্গলবার দুই দেশের মাঝে কৃষি, ব্যবসা-বাণিজ্য এবং সংস্কৃতি বিষয়ক এসব চুক্তি ও স্মারক স্বাক্ষরিত হয়।

অটিস্টিকদের রাষ্ট্রীয় সহায়তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশকে এমন নীতি ও কর্মসূচি গ্রহণ করতে হবে যেন কেউ অবহেলিত না থাকে। তিনি আরো বলেন, সঠিক নির্দেশনার অভাবে অটিজম নিয়ে যথাযথ কাজ করা যাচ্ছে না।

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রীর মেয়ে এবং বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন ওয়াজেদ ওই সম্মেলনে অংশ নিয়েছেন।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...