উত্তর কোরিয়া প্রস্তুত

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর তরফ থেকে যে কোনো ধরনের সামরিক হামলা ঠেকাতে প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। জাতিসংঘে পিয়ংইয়ংয়ের দূত সোমবার এমন হুশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, তার দেশ যদি বুঝতে পারে যে যুক্তরাষ্ট্র তাদের ওপর আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তবে তা ঠেকাতে প্রয়োজনে নিজেরাই ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক হামলা চালাবে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে কিম বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি কোনো ধরনের সামরিক হামলার সাহস দেখায় তবে উত্তর কোরিয়াও তা প্রতিহত করতে প্রস্তুত।’ যুদ্ধের উস্কানিদাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া বলেও জানিয়েছেন কিম।
north-korea
কিম জানান, তাদের বিরুদ্ধে সামরিক হামলা চালানো হলে তারাও নিজস্ব কৌশল এবং পদ্ধতিতে পারমাণবিক হামলা চালাবো।
এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সামরিক বাহিনীর শক্তির পরীক্ষা না নিতে উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন। বর্তমানে সিওলে সফর করছেন তিনি।
তিনি বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে তার দেশ কৌশলগত কারণে যে ধৈর্য এতোদিন দেখিয়ে এসেছে তা আর দেখানো সম্ভব হবে না। সম্প্রতি উত্তর কোরিয়া একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।
north-korea
তার এমন সতর্কতার পরেই জাতিসংঘে উত্তর কোরিয়ার সহকারী রাষ্ট্রদূত কিম ইন রিয়োং এক বিবৃতিতে যুদ্ধের জন্য তার দেশের প্রস্তুতির কথা জানিয়েছে।
রোববার আরো একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটি তাদের ষষ্ঠ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলেও ধারণা করা হচ্ছে।
আরো একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন কিম নিজেই। তিনি জানিয়েছেন, আরো একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘোষণা হয়েছে। যে কোনো সময়ই তা সম্পন্ন হবে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...