উন্মুক্ত হচ্ছে না সাকা-মুজাহিদের ফাঁসির মঞ্চ!

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৫ মার্চ থেকে রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার ফের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হচ্ছে।
এবারের প্রদর্শনীতে বিশেষ আকর্ষণ হিসেবে যুদ্ধাপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসির মঞ্চ দর্শনার্থীদের জন্য খুলে দেয়ার চিন্তাভাবনা ছিল কারা কর্তৃপক্ষের।
Fashi
তবে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনকে বুধবার সকালে গণমাধ্যমকে জানান, এবারের প্রদর্শনীতে ফাসির মঞ্চ উন্মুক্ত করা হচ্ছে না। কারণ, যে অবস্থায় মঞ্চ আছে সেটির আকার খুব ছোট। কারাগারে অনেক লোকজন আসবে, যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তাই এখনই এটি জনসাধারণের জন্য খুলে দেয়া হবে না।
উল্লেখ্য, ২৫-২৭ মার্চ পর্যন্ত ১শ’ টাকা মূল্যের টিকিট কেটে দর্শনার্থীরা কারাগারের ভেতর ঘুরে দেখার সুযোগ পাবেন। এর আগে জেলহত্যা দিবসে গত ২-৫ নভেম্বর এ ধরনের আয়োজন ছিল।

Fashi
কারা অধিদফতর ও বেসরকারি সংস্থা জার্নির যৌথ উদ্যোগে কারা অভ্যন্তরে ‘বঙ্গবন্ধু মানে স্বাধীনতা’ শীর্ষক বিশেষ দুর্লভ আলোচকচিত্র প্রদর্শনীর আয়োজন থাকবে। প্রদর্শনীতে ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬ সালের ঐতিহাসিক ৬ দফা প্রস্তাব, ৬৯ সালের গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধুর বিভিন্ন ভূমিকা ও সাতটি ধাপে কিভাবে স্বাধীনতা এলো তা স্থিরচিত্রের মাধ্যমে তুলে ধরা হবে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...