যুক্তরাষ্ট্র বৈঠকে বাণিজ্য-প্রতিরক্ষা বিষয়ে আলোচনা করবেন মের্কেল-ট্রাম্প

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে যাচ্ছেন। সেখানে এ দুই নেতার মধ্যে আলোচনায় আন্তঃআটলান্টিক বাণিজ্য ও ন্যাটো সম্পর্ক জোরদার করার ওপর বেশী গুরুত্ব দেয়া হবে।
যুক্তরাষ্ট্রে মের্কেলের সফর সঙ্গী হিসেবে জার্মানির সিমেন্স, স্কায়েফার এবং বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএমডব্লিউ’র শীর্ষ নির্বাহীরা থাকবেন।
মঙ্গলবার তার যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু প্রচন্ড তুষারপাতের কারণে তা স্থগিত করা হয়।
শুক্রবারের বৈঠকের আগে মের্কেল জার্মান সংবাদপত্রকে বলেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার প্রথম বৈঠকের অপেক্ষায় রয়েছেন।
তিনি সারব্রুকার জিতুং সংবাদপত্রকে বলেন, ‘আগের যেকোন আলোচনার চেয়ে এটি ভাল হবে বলে আমি আশা করছি।’
এ দুই নেতার মধ্যে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে মতপার্থক্য থাকায় তাদের মধ্যে বৈঠক প্রত্যাশা করা হচ্ছিল।
যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণা চলাকালে ট্রাম্প বাণিজ্য উদ্বৃত্ত থাকা জার্মানির মতো দেশগুলোর ওপর চড়া আমদানি কর আরোপের হুমকি দেন।
এছাড়া গত জানুয়ারি মাসে ট্রাম্প বলেন, জার্মান চ্যান্সেলর তার দেশে হাজার হাজার শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের প্রবেশের অনুমতি দিয়ে বড় ধরনের ভুল করেছেন।
ট্রাম্পের এমন কথার জবাবে মের্কেল বলেন, ইউরোপীয় ইউনিয়ন নিজেই নিজেদের দায়িত্ব নিয়েছে। ইউরোপীয়দের ভাগ্য আমাদের নিজের হাতেই রয়েছে।’
মের্কেলও মুসলিম প্রধান বিভিন্ন দেশের নাগরিকদের লক্ষ্যকরে আরোপ করা প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেন।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...