কর্মঘণ্টা কমছে, গৃহকর্মীদের সাপ্তাহিক ছুটির পরিকল্পনা আমিরাতে

সংযুক্ত আরব আমিরাতে গৃহকর্মীর কাজে নিয়োজিতদের জন্য বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। দেশটিতে গৃহকর্মী হিসেবে কাজ করা লোকজন এখন থেকে সাপ্তাহিক ছুটি পাবে। তাদের কর্মঘণ্টাও কমিয়ে ১২ ঘণ্টায় আনা হচ্ছে।
শুধু তাই নয় গৃহকর্মীরা এক মাসের বেতনসহ ছুটিও পাবে এবং তারা নিজেদের প্রয়োজনীয় কাগজপত্র এবং পাসপোর্টও নিজেদের কাছে রাখতে পারবে। গৃহকর্মীদের জন্য এসব সুবিধা নিয়ে নতুন পরিকল্পনা নিশ্চিত করবে আরব আমিরাত।
আমিরাতের বিভিন্ন পরিবারে কাজ করা গৃহকর্মীদের কাজের পরিবেশ এবং নিরাপদ আবাসন নিশ্চিতের লক্ষ্যেই এ ধরনের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।
আমিরাতের মন্ত্রিসভায় ইতোমধ্যেই এই নতুন প্রস্তাবণা অনুমোদন পেয়েছে। ফেডারেল ন্যাশনাল কাউন্সিলে নতুন এই প্রস্তাবণা স্বাক্ষর হলে তা আইনে পরিণত হবে।
ওই প্রস্তাবণা অনুযায়ী বর্ণ, লিঙ্গ, ধর্ম, জাতীয়তা এসব কোনো কিছুর জন্য একজন গৃহকর্মীর ওপর বৈষম্য করা যাবে না। এই আইনের মাধ্যমে গৃহকর্মীদের ওপর শারীরিক এবং মানসিক নির্যাতন এবং জোর করে কাউকে গৃহকর্মী হিসেবে কাজে দেয়া বা মানবপাচার ঠেকানো সম্ভব হবে।
আমিরাতে প্রায় সাড়ে সাত লাখ গৃহকর্মী রয়েছেন। প্রবাসী কর্মীদের মধ্যে প্রায় ২০ ভাগই গৃহকর্মী হিসেবে কাজ করছে।
নতুন আইন অনুযায়ী গৃহকর্মীর বয়স নূন্যতম ১৮ ধার্য করা হয়েছে। ১৮ বছরের কম বয়সী কাউকে গৃহকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা যাবে না।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...