কার জায়গায় খেলবেন মিরাজ?

হঠাৎ করেই ওয়ানডে দলে ডাক পেয়েছেন বাংলাদেশের প্রতিশ্রুতিশীল অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। মূলত সাদা জার্সিতে নিজেকে প্রমাণ করেই সীমিত ওভারের এ সংস্করণে জায়গা হয় তার। শ্রীলঙ্কার বিপক্ষেই হয়তো রঙিন জার্সিতে অভিষেক হতে যাচ্ছে এ নবীনের। তবে কার জায়গায় খেলবেন মিরাজ? এমন প্রশ্নই বিরাজ করছে বাংলাদেশ ক্রিকেটপ্রেমীদের মাঝে।
বরাবরই শ্রীলঙ্কার দলটিতে বাঁহাতি ব্যাটসম্যানের আধিক্য থাকে। বর্তমান দলটিতেও আছেন পাঁচজন। সেজন্যই দলের শক্তি বাড়াতে বাড়তি একজন অফস্পিনারের প্রয়োজনীয়তা বোধ করে টিম ম্যানেজমেন্ট। আর বর্তমানে মিরাজই দেশের সেরা অফ স্পিনার। তাই স্বাভাবিকভাবেই দলে জায়গা পান তিনি।
বর্তমানে সাতজন ব্যাটসম্যান ও চারজন বোলার দিয়ে তৈরি হয় বাংলাদেশ জাতীয় দল। ওপেনিংয়ে তামিম ইকবাল ও সৌম্য সরকারের জায়গা প্রায় নিশ্চিত। আর মিডেল অর্ডারে মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমানও প্রায় নিশ্চিত। আর বোলার হিসেবে মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমানের সঙ্গে খেলবেন তাসকিন আহমেদ।
বাকি দুটি জায়গার একটিতে মোসাদ্দেক হোসেন সৈকতের জায়গাও প্রায় নিশ্চিত। কলম্বো টেস্টে দারুণ খেলার পর প্রস্তুতি ম্যাচেও নিজেকে প্রমাণ করেন তিনি। তাই শেষ জায়গাটির জন্য মিরাজকে লড়তে হবে বাঁহাতি অর্থোডক্স স্পিনার সানজামুল ইসলাম ও অলরাউন্ডার শুভাগত হোমের সঙ্গে। প্রস্তুতি ম্যাচে অনুজ্জ্বল পারফরম্যান্সের কারণে অনেকটাই পিছিয়ে শুভাগত।
এছাড়া ব্যাটিং শক্তি এগিয়ে রেখেছে মিরাজকে। টেস্টে অভিষেকের শুরুতে ব্যাট হাতে ব্যর্থ থাকলেও ধীরে ধীরে নিজের খোলস থেকে বেরিয়ে আসছেন তিনি। তাছাড়া ওয়ানডে ক্রিকেটে অনেক আগে থেকেই পরীক্ষিত মিরাজ। অনূর্ধ্ব-১৯ দলের নেতৃত্বও দিয়েছেন তিনি। ব্যাট হাতে দারুণ সফল ছিলেন এ অলরাউন্ডার।
তাই বোঝা যাচ্ছে প্রথম ওয়ানডেতেই হয়তো অভিষেক হচ্ছে মিরাজের। তাহলে হয়তো অভিষেকের জন্য অপেক্ষাটা বাড়বে সানজামুলের। তবে টিম ম্যানেজমেন্ট যদি শুধুই একজন স্পিনারকে চায় তাহলে হয়তো সুযোগটা পেয়ে যেতে পারেন সানজামুল। তবে বলের পাশাপাশি প্রয়োজনের মুহূর্তে ব্যাটটাও চালাতে পারেন এ স্পিনার।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...