ম্যানহোলে পড়ে মৃত্যু: ওয়াসার এমডিসহ ২ জন হাইকোর্টে

রাজধানীর পল্টন এলাকার কালভার্ট রোডে ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক প্রতিবন্ধী ব্যক্তির মৃত্যুর ঘটনায় আদালতের নির্দেশে হাইকোর্টে হাজির হয়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা।

রোববার সকালে আদালতে হাজির হন তারা। পরে এ বিষয়ে শুনানি শেষে আদেশ দেওয়ার জন্য দুপুর ২টায় সময় নির্ধারণ করেন আদালত।

হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। 

আদালতে আজ ওয়াসার পক্ষে শুনানি করেন সাবেক আইন মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। তার সঙ্গে ছিলেন ছেলে ব্যারিস্টার মাহবুব শফিক। অন্যদিকে, ঢাকা সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।

গত ৭ মার্চ ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে স্বশরীরে হাইকোর্টে হাজির হয়ে ম্যানহোল খোলা রাখার ঘটনায় তাদের অবস্থান ব্যাখ্যা করতে নির্দেশ দেন আদালত। 

একইসঙ্গে ম্যানহোলে পড়ে প্রতিবন্ধীর মৃত্যুর ঘটনায় বিবাদীদের কর্তব্য কাজে অবহেলা ও মৃত্যর ঘটনায় তাদের দায়ী করা হবে না এবং তাদের বিরুদ্ধে কেন মামলা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। ওই রুলে মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তাও জানতে চান হাইকোর্ট।

স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ওই রুলের জবাব দিতে বলা হয়। 

এরআগে দেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশ হওয়া প্রতিবেদন আমলে নিয়ে ৭ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুল জারির পাশাপাশি এই আদেশ দিয়েছিলেন। 

আদেশের আগে আদালত বলেন, ‘পল্টনে খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তির মৃত্যু’ শীর্ষক প্রতিবেদন আমাদের নজরে এসেছে। রাস্তাঘাটে এভাবে খোলা ম্যানহোল রাখা বেশি বাড়াবাড়ি। রাস্তায় রাস্তায় মানুষ মরবে সেটা চলতে দেয়া যায় না।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ঢাকা ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা গেছেন। তাঁর নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৪৫ বছর।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পল্টন এলাকায় কালভার্ট রোডের পল্টন টাওয়ারের সামনে ম্যানহোলের প্রায় ৪০ বর্গফুট আয়তনের একটি ঢাকনা খোলা ছিল। কিন্তু সেখানে কোনো সতর্কবার্তা বা চারপাশে সংকেত ছিল না। গত ৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রতিবন্ধী ওই ব্যক্তি এই সড়ক দিয়ে হেঁটে যাওয়ার সময় খোলা ম্যানহোলে পড়ে যান। এ সময় আশপাশের লোকজন তাঁকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন। রাত ৭টা ২০ মিনিটে তাঁকে অচেতন অবস্থায় উদ্ধার করে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের কর্মীরা। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

খবর পেয়ে ঘটনাস্থলে যান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ঢাকা ওয়াসার পরিচালক হাসিবুর রহমান।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...