বাংলা একাডেমী বঙ্গবন্ধুর আত্মজীবনীর দ্বিতীয় গ্রন্থ প্রকাশ করেছে

মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে তাঁর আত্মজীবনীর দ্বিতীয় গ্রন্থ প্রকাশিত হয়েছে।
৩৩২ পৃষ্টার এই গ্রন্থের শিরোনাম হচ্ছে ‘কারাগারের রোজনামচা’। এতে বঙ্গবন্ধুর ১৯৬৬ সাল থেকে ১৯৬৮ সাল পর্যন্ত কারাস্মৃতি স্থান পেয়েছে।
বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বুধবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা এবং কনিষ্ঠ কন্যা শেখ রেহানার কাছে এই গ্রন্থের কপি হস্তান্তর করেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৬৯ সালে কারাগার থেকে মুক্তি দেয়ার সময় পাকিস্তান সরকার বঙ্গবন্ধুর লেখা দুইটি ডায়রি আটক করে। এর একটি ডায়রি ২০০৯ সালে তাঁর সরকার ক্ষমতায় আসার পর স্পেশাল ব্রাঞ্চের সহযোগিতায় উদ্ধার করা হয়।
শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর চীন সফর ও আগরতলা ষড়যন্ত্র মামলার ওপর শিগগিরই আত্মজীবনী প্রকাশিত হবে। তিনি এই গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমীকে ধন্যবাদ জানান।
শামসুজ্জামান খান বলেন, ‘কারাগারের রোজনামচা’ ১৭ মার্চ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে এবং এরপর বাংলা একাডেমীর বুক স্টলগুলোতে তা পাওয়া যাবে।
এ সময় অন্যান্যের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, অধ্যাপক ফখরুল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।
বাসস/একেএইচ/এবিএইচ/২০৫০/রশিদ/-এবিএইচ

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...