উত্তরপ্রদেশের নয়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

দফায় দফায় বৈঠকের পর অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে ভারতের উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রীর পদে যোগী আদিত্যনাথের নাম ঘোষণা করা হয়েছে।
আজ বিকেলে কাশীরাম স্মৃতি ভবনে শপথ নেবেন নতুন মুখ্যমন্ত্রী।
প্রধানমন্ত্রী নরেন্দ্র্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীর অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।
৪৬ বছরের যোগী আদিত্যনাথ কট্টরবাদী হিসেবে পরিচিত। দীর্ঘ ৬ বছর তিনি গোরখপুরের সাংসদ রয়েছেন। প্রথম থেকে কোথাও তিনি মুখ্যমন্ত্রীর দৌড়ে ছিলেন না।
সূত্র জানায়, পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রী পদে আসছেন বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য এবং দীনেশ শর্মা।
মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোজ সিনহা, বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য, রাজনাথ সিংহ, স্বতন্ত্রদেব সিংহ, সতীশ মাহানা এবং সুরেশ খন্নার মতো নেতাদের নাম উঠে এলেও তাদের এড়িয়ে এক জন কট্টরবাদীকে শেষমেশ মুখ্যমন্ত্রী হিসেবে স্থির করায় দলের একাংশের মধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।
ভোটের ফল ঘোষণার পর থেকেই উত্তরপ্রদেশের গুরুদায়িত্ব কার হাতে দেওয়া হবে তা নিয়ে জল্পনা চলছিল। বিজেপির অন্দরমহলেও এই নিয়ে ধোঁয়াশা ছিল। শুক্রবার মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানের দিন ক্ষণ ঘোষণা করে ফেললেও ওই দিন রাত পর্যন্ত মুখ্যমন্ত্রীর নাম জানাতে পারেনি বিজেপি শিবির। তা স্থির করতে শনিবার সকাল থেকেই তৎপর হয়ে ওঠে বিজেপি। বিকেল ৫টায় লখনউয়ের দলের বিধায়কদের নিয়ে একটি বৈঠক ডাকেন বিজেপি নেতারা। বিশেষ বিমানে লখনউয়ে উড়িয়ে আনা হয় যোগী আদিত্যনাথকে। তার সঙ্গে বৈঠকে যোগ দিতে পৌঁছেন বিজেপির রাজ্য সভাপতি কেশবপ্রসাদ মৌর্য। তবে দলের বিধায়কদের নিয়ে বৈঠক শুরুর আগে লখনৌয়ের ভিভিআইপি গেস্টহাউসে কেশবপ্রসাদ মৌর্য, আদিত্যনাথ এবং অনুপ্রিয়া পটেলকে নিয়ে একদফা বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। তার পরই দলের সমস্ত বিধায়কের সঙ্গে আলোচনা সেরে যোগী আদিত্যনাথের নাম স্থির করে বিজেপি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...