মোবাইল নম্বর গোপন রেখেই রিচার্জ করতে পারবেন নারীরা

নারীদের মোবাইলে রিচার্জের জন্য ব্যক্তিগত রিচার্জ সুবিধা চালু করছে ভারতের বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি ভোডাফোন ও আইডিয়া সেলুলার। বিশেষ এই পদ্ধিতিতে নারীরা তাদের মোবাইল নম্বর প্রকাশ ছাড়াই রিচার্জ করতে পারবেন।
মোবাইল টেলিযোগাযোগ শিল্পের আন্তর্জাতিক সংগঠন জিএসএমএ’র তথ্য বলছে, মাত্র ২৮ শতাংশ নারীর মোবাইল ফোন আছে; অন্যদিকে ৪৩ শতাংশ পুরুষের মোবাইল ফোন রয়েছে। এই অসমতার কারণ প্রাথমিকভাবে মোবাইলের মূল্য হলেও নিরাপত্তা এবং হয়রানি বড় বাধা।
সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে নারীদের মোবাইল নম্বর পুরুষদের কাছে বিক্রি করতে দেখা যায় বলে দেশটির জাতীয় দৈনিক দ্য হিন্দু এক প্রতিবেদনে জানিয়েছে। প্রদেশের বিভিন্ন দোকানে মোবাইলে রিচার্জ করতে আসা নারীদের নম্বর পুরুষদের কাছে ৫০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হতো। নারীদের সৌন্দর্যের ওপর ভিত্তি করে সিমের দাম নির্ধারণ করতো দোকানিরা।
দ্য হিন্দু বলছে, এ ধরনের বিপদের কারণে ভোডাফোন ও আইডিয়া সেলুলার নারীদের মোবাইলে রিচার্জের জন্য বক্তিগত সুবিধা চালু করেছে। দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠান মাহিন্দ্র কমভিভা এই সেবা দিয়ে আসছে।
প্রতিষ্ঠানটির মোবাইল ফিন্যান্সিয়াল সলুশনের পণ্য ব্যবস্থাপনা প্রধান ও ভাইস প্রেসিডেন্ট বামসি মাধব বলেন, এটি একটি উদ্ভাবনমূলক সেবা। এর ফলে মোবাইল ফোন ব্যবহারে লিঙ্গ বৈষম্য কমবে।
যেভাবে রিচার্জ করা যাবে
গোপনে রিচার্জ করার জন্য নারী গ্রাহককে একটি শর্ট কোড নম্বরে টোল ফ্রি এসএমএস পাঠাতে হবে। এর পরই একটি কোড ওই নারীর মোবাইলে চলে আসবে; যা রিচার্জ করতে হবে নির্দিষ্ট কয়েক ঘণ্টার মধ্যে। পরে খুচরা দোকানির কাছে এই কোড জমা দিয়ে রিচার্জ সম্পন্ন করতে হবে। ওই নম্বর প্রকাশ করবে না মোবাইল অপারেটর কর্তৃপক্ষ। এছাড়া অন্য কোনো নম্বর এবং অপারেটরেও ওই নম্বর ব্যবহার করা যাবে না।
মাহিন্দ্র কমভিভার এই সেবা প্রি-টপস নামে পরিচিত। বর্তমানে বাংলাদেশ ও মিসরে চালু আছে এই সেবা। মোবাইল ফোন রিচার্জ ও প্রি-পেইড ব্যবস্থাপনাকে সহজ করতে গত বছর বাংলাদেশে প্রি-টপস চালু করে মাহিন্দ্র কমভিভা।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...