১০৪ স্যাটেলাইট উৎক্ষেপণের রেকর্ড ভারতের

একটি রকেটের মাধ্যমে ১০৪ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইতিহাস সৃষ্টি করলো ভারত। আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় দেশটির দক্ষিণাঞ্চলের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা স্পেসপোর্ট থেকে এ রকেট উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা (আইএসআরও)।
এক বিবৃতিতে জানায়, পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যল (পিএসএলভি) মহাকাশ থেকে পৃথিবী পর্যবেক্ষণের জন্য ৭১৪ কিলোগ্রাম ওজনের একটি স্যাটেলাইট এবং ১০৩ টি ক্ষুদ্রাকৃতির ন্যানো স্যাটেলাইট বহন করে নিয়ে যাবে। ন্যানো স্যাটেলাইটগুলোর সামষ্টিক ওজন হবে ৬৬৪ কিলোগ্রাম। প্রত্যেকের গতিবেগ ছিল ঘণ্টায় ২৭ হাজার কিলোমিটার। ার্থাৎ সাধারন যাত্রীবাহী বিমানের চেয়ে ৪০গুণ বেশি।
পর্যবেক্ষকরা বলছেন, মহাকাশের ক্ষেত্রে ভারত যে একটি শক্তিশালী দেশ হয়ে উঠছে এটি তার উদাহরণ। ভারত যে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করেছে সেগুলো মহাকাশ থেকে ভালো ছবি পাঠাতে পারবে। ধারণা করা হচ্ছে, ভারতের প্রতিদ্বন্দ্বী চীন এবং পাকিস্তানের উপর নজরদারী করতেও সক্ষম হবে এ স্যাটেলাইটগুলো।
আইএসআরও আরো জানায়, প্রায় সবগুলো ন্যানো স্যাটেলাইট ইসরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র থেকে ৯৬ টি স্যাটেলাইট আনা হয়েছে।
সফলভাবে ১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ ভারতের জন্য একটি বিরাট সাফল্য। মহাকাশ নিয়ে ভারতের যে উচ্চাভিলাষী পরিকল্পনা এটি তার ইঙ্গিত বহন করে।
মহাকাশে স্যাটেলাইট ব্যবসায় ভারত বেশ দ্রুত গতিতে এগিয়ে আসছে। প্রতিযোগী বিভিন্ন দেশের তুলনায় ভারত কম খরচে স্যাটেলাইট ভাড়া দিচ্ছে। চলতি বছর ভারত মহাকাশ গবেষণার জন্য তাদের আর্থিক বরাদ্দ বাড়িয়েছে। এছাড়া শুক্রগ্রহে মিশন পাঠানোর পরিকল্পনা নিয়েছে ভারত।
একসঙ্গে এতগুলো স্যাটেলাইট মহাকাশে সফল উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বের বুকে প্রথম দেশ হওয়ার গৌরব অর্জন করলো ভারত। এর আগে ২০১৪ সালে রাশিয়া একটি রকেটে ৩৯ টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছিল। রেকর্ড সৃষ্টিকারী এই মুহূর্তের জন্য কাউন্টডাউন শুরু হয় মঙ্গলবার ভোর সাড়ে ৫টা থেকে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...