দ. কোরিয়ার ৩২ খ্রিস্টান মিশনারিকে বহিষ্কার করেছে চীন

দক্ষিণ কোরিয়ার ৩২ খ্রিস্টান মিশনারিকে বহিষ্কার করেছে চীন।  শনিবার দক্ষিণ কোরিয়ার সরকারি এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। কোরিয়ার দক্ষিণে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জেরে চীনের সঙ্গে চলমান কূটনৈতিক উত্তেজনার মাঝে বেইজিং ওই মিশনারিদের বহিষ্কার করেছে। 

সিউলের গণমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার সীমান্ত সংলগ্ন চীনের উত্তর-পূর্বাঞ্চলের ইয়ানজিতে ওই মিশনারিরা কাজ করতেন। এদের অনেকেই দেশটিতে এক দশকেরও বেশি সময় ধরে কাজ করে আসছিলেন। 

শুক্রবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মিশনারিদের গত জানুয়ারিতে বহিষ্কার করেছে চীন। একই সঙ্গে মিশনারি গ্রুপগুলোকে চীনের স্থানীয় আইন ও রীতি মেনে চলার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়। 

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকির মুখে সিউলে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েনের প্রতিশোধ নিতে চীন এই ব্যবস্থা নিয়েছে বলে দক্ষিণের কর্মকর্তারা ধারণা করছেন। 

তবে মিশনারিদের বহিষ্কার ও থাড মোতায়েনের সঙ্গে কোনো সম্পর্ক আছে কিনা সেবিষয়ে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। দক্ষিণ কোরিয়ার এক সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, চীন এখনো আনুষ্ঠানিক কোনো ব্যাখ্যা দেয়নি। থাড মোতায়েনের সঙ্গে এ ঘটনার সম্পর্কের বিষয়ে নিশ্চিত তথ্য নেই। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...