উত্তরপ্রদেশে ভোটগ্রহণ চলছে, বড় পরীক্ষার মুখোমুখি মোদি

ভারতের উত্তরপ্রদেশে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার সকালে। প্রদেশের পশ্চিম অংশে ৭৩টি কেন্দ্রে প্রথম পর্বের ভোট গ্রহণ চলছে। দুই বছর আগে দেশটির লোকসভা নির্বাচনে বিপুল জয় পেয়েছিল নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এবারের নির্বাচনে সেই জয় ধরে রাখাই এখন তাদের চ্যালেঞ্জ। 

তবে জয়ের ব্যাপারে সংশয় রয়েছে দলের ভেতরেই। প্রদেশের পশ্চিমাঞ্চলের জাঠ সম্প্রদায় বিজেপির ওপর ক্ষিপ্ত। তাদের অভিযোগ, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে প্রচুর প্রতিশ্রুতি দিলেও কিছুই করেনি বিজেপি সরকার। তবে বিধানসভার ভোটে প্রধানমন্ত্রীর নোট বাতিলের সিদ্ধান্তই বিজেপির প্রচারের একমাত্র হাতিয়ার। 

অন্যদিকে মোদির এই পদক্ষেপকেই লাগাতার প্রচারের সময় আক্রমণ করে চলেছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস জোট। 

বিশ্লেষকরা বলছেন, উত্তর প্রদেশের এই নির্বাচনে বিজেপি ও কংগ্রেস-সমাজবাদী জোটের মধ্যে তীব্র লড়াই হতে পারে। এর আগে নির্বাচনী প্রচারের সময় উত্তরপ্রদেশের দারিদ্র ও দুর্নীতিকে হঠানোর অঙ্গীকার করেছেন মোদি। 

উত্তর প্রদেশে সাত দফায় বিধানসভা ভোট অনুষ্ঠিত হবে। মোট ৭৩ আসনে চলছে ভোটগ্রহণ। বৈধ ভোটারের সংখ্যা ২.৬ কোটি। ১৫ জেলায় প্রথম দফার ভোটে লড়াই করছেন ৮৩৬ প্রার্থী।

প্রথম দফায় যে সব জেলায় ভোট চলছে তার মধ্যে রয়েছে; শামলি, মুজাফফরনগর, বাগপত, মিরাট, গাজিয়াবাদ, গৌতম বুদ্ধ নগর, হাপুর, বুলন্দসাহর, আলিগড়, মথুরা, হাতরাস, আগ্রা, ফিরোজাবাদ, এটাহ এবং কাসগঞ্জ। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...