দিল্লির মতো দূষিত হয়ে উঠবে কলকাতার বায়ু

বায়ু দূষণের মাত্রার দিক থেকে খুব শিগগিরই ভারতের রাজধানী নয়াদিল্লির মতো হয়ে উঠবে পশ্চিমবঙ্গের পরিবেশ। কলকাতার গত দুই মাসের বায়ু দূষণের উপর ভিত্তি করে দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদের এক প্রতিবেদনের আলোকে পরিবেশবিদরা এই আশঙ্কা করছেন। 

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, গত দুই মাসের মধ্যে প্রায় দেড় মাস কলকাতার বায়ু এতটাই দূষিত ছিল, যা কোনো মতেই স্বস্তির নয়। 

গত দুই মাস অর্থাৎ, ডিসেম্বর এবং জানুয়ারির ৬২ দিনের মধ্যে ৪৩ দিন কলকাতার বায়ু দূষণের সূচক ছিল ‘খারাপ’৷ এই ৬২ দিনের মধ্যে বায়ু দূষণের মাত্রা সহনশীলতার মধ্যে ছিল মাত্র চারদিন। এ দিকে, ফেব্রুয়ারি মাস শুরু হলেও, কলকাতার বায়ু দূষণের পরিস্থিতির তেমন বদল হয়নি বলেও জানানো হয়েছে।

ওই প্রতিবেদনের উপর ভিত্তি করে বিশেষজ্ঞ এবং পরিবেশকর্মীরা আশঙ্কা করছেন- এমন পরিস্থিতির পরিবর্তন না হলে কলকাতাও খুব শিগগিরই দিল্লির মতো অবস্থায় পৌঁছে যাবে।

পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে- শীতের সময়ে ঊর্ধ্বমুখী থাকে বায়ু দূষণের মাত্রা। যে কারণে, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদের ওই প্রতিবেদন অস্বাভাবিক নয়। এ বিষয়ে বিশেষজ্ঞ এবং পরিবেশকর্মীরা অবশ্য জানিয়েছেন, এটা ঠিক যে শীতের সময় বায়ু দূষণের মাত্রা বেশি থাকে। তবে, দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যবস্থা গ্রহণের বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ, বায়ু দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য কলকাতায় তেমন কোনো ব্যবস্থাও নেয়া হচ্ছে না।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...