ভারতে হাউজিং প্রকল্পে কাতারের ২৫ কোটি ডলার বিনিয়োগ

ভারতের মধ্য এবং নিম্ন আয়ের মানুষের জন্য কম দামের ছোট বাড়ি বা ফ্ল্যাট অর্থাৎ অ্যাফোর্ডেবল হাউজিং নির্মাণে ২৫ কোটি ডলার বিনিয়োগ করতে চলেছে কাতার হোল্ডিং। গত সপ্তাহে কেন্দ্রীয় বাজেটে আবাসন শিল্পের এই ক্ষেত্রটিকে বিশেষ গুরুত্ব দেওয়ার ফলেই বিদেশি বিনিয়োগ আসছে।

কাতার হোল্ডিংয়ের সহযোগী সংস্থা অর্থবেদ ফান্ড ম্যানেজমেন্টের (এভিএফএম) প্রধান নির্বাহী কর্মকর্তা বিক্রম সেন এ তথ্য জানিয়েছেন। আবাসন শিল্পে ঋণ দেওয়ার পূর্ববর্তী অভিজ্ঞতা ব্যক্ত করে তিনি জানান, এখনকার বাজারমূল্যে প্রায় ১৭০০ কোটি টাকার এই বিনিয়োগ তুলে আনতে পারবে ইন্টারনাল রেট অফ রিটার্ন (আইআরআর)। 

বিক্রম সেনের মতে, আবাসন শিল্পের হিসেব অনুযায়ী, ২০২২ সালের মধ্যে ভারতের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর শহরে মধ্য এবং নিম্ন আয়ের মানুষের জন্য প্রায় ২ কোটি কম দামের ছোট বাড়ি বা ফ্ল্যাট দরকার। এর জন্যে মোটা অংকের বিনিয়োগ প্রয়োজন। 

এই জরুরি প্রয়োজনের কথা মাথায় রেখেই এবারের বাজেটে কম দামের ছোট ফ্ল্যাটের আবাসন প্রকল্পকে পরিকাঠামো শিল্পের মর্যাদা দিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। 

ফ্ল্যাটের সর্বোচ্চ আয়তন বড় শহরে ৩২০ বর্গফুট, অন্যত্র ৬৪০ বর্গফুট। বিক্রম সেন জানিয়েছেন, এই ক্ষেত্রটি এখন বেশ কিছু বিদেশি বিনিয়োগকে আকর্ষণ করতে চলেছে এবং খ্যাতনামা আন্তর্জাতিক তহবিল কাতার হোল্ডিং জেটলির বাজেটের এক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নিতে পেরেছে। 

এভিএফএম-এর মাধ্যমেই আসবে সেই বিনিয়োগ এবং বিক্রম সেনের আশা, এর ফলে কম দামের ছোট ফ্ল্যাট নির্মাণে ভারতীয় বাজারে এভিএফএম হয়ে উঠবে অন্যতম প্রধান একটি ঋণ তহবিল। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...