ট্রাম্পের কারণে প্রযুক্তি খাতে আরও ক্ষতির আশঙ্কা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নিয়েই দেশটিতে অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে সই করার ফলে সবচেয়ে হুমকির মুখে পড়েছে সিলিকন ভ্যালির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তবে ট্রাম্পের অভিবাসীবিষয়ক পরবর্তী আদেশ দেশটির প্রযুক্তি খাতের জন্য আরও ক্ষতিকর হবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এ আশঙ্কার কারণ হলো- গুগল, অ্যাপল, মাইক্রোসফট ও ফেসবুকের মতো শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর মোট কর্মী বাহিনীর একটা গুরুত্বপূর্ণ অংশ বাইরের থেকে নিয়োগপ্রাপ্ত। এসব কর্মীকে স্থানীয়দের চেয়ে কম মজুরিতে কাজ করানো সম্ভব হয়। খবর বিজনেস ইনসাইডারের।

ধারণা করা হচ্ছে, অভিবাসন বিষয়ে ট্রাম্পের পরবর্তী নির্বাহী আদেশ আসতে পারে এইচ-১বি ভিসা নিয়ে। সিলিকন ভ্যালির প্রযুক্তি কোম্পানিগুলো প্রতি বছর এইচ-১বি ভিসা প্রোগ্রামের আওতায় বিদেশ থেকে মেধাবী ও দক্ষকর্মী নিয়োগ দিয়ে থাকে। এমনটা হলে দেশটির প্রযুক্তি কোম্পানিগুলোর ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

আলাবামার সিনেটর জেফ সেশন বলেন,  এইচ-১বি ভিসা বিষয়ে ট্রাম্প কী সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তা এখনো নিশ্চিত নয়। তবে এ প্রক্রিয়ার বাইরের দেশ থেকে দক্ষকর্মী নিয়োগ সীমিত বা বন্ধ করা হলে সিলিকন ভ্যালির প্রযুক্তি কোম্পানিগুলো এক প্রকার মেধাশূন্য হয়ে পড়বে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...