দুই মাস পর আশুগঞ্জ সার কারখানায় উৎপাদন শুরু

যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় দুই মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার উৎপাদন আবার শুরু হয়েছে। ত্রুটি সারানোর পর বুধবার সকাল থেকে কারখানার ইউরিয়া সার উৎপাদন শুরু হয়।

কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল্লাহ আল বাকি বিষয়টি নিশ্চিত জানান, গত ১৭ ডিসেম্বর সকাল থেকে কারখানার অ্যামোনিয়া প্লান্টের সিঙ্গেস কম্প্রেসারে ক্রটি দেখা দেয়। এতে করে কারখানার ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছিল। তাই ওইদিন বিকেল থেকে ইউরিয়া উৎপাদন বন্ধ করা হয়। 

অ্যামোনিয়া প্লান্টের সিঙ্গেস কম্প্রেসারের ত্রুটি মেরামত ও বিভিন্ন যন্ত্রাংশ পরিবর্তন করে বুধবার সকাল থেকে কারখানার ইউরিয়া উৎপাদন শুরু করা হয়।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে কারখানার অ্যামোনিয়া প্লান্টের সিঙ্গেস কম্প্রেসারের ত্রুটির কারণে ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। ৫৪ দিন উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় এক কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়। 

তবে উৎপাদন বন্ধ থাকলেও কারখানায় পর্যাপ্ত পরিমাণ সার মজুদ থাকায় কমান্ড এরিয়াভুক্ত সাত জেলায় সার সঙ্কট দেখা দেয়নি বলে জানায় কারখানা সূত্র।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...