দক্ষ উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিন : গভর্নর

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে দক্ষ উদ্যোক্তাদের জামানত বিহীন ঋণ দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। 

শনিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 

তিনি বলেন, প্রতি বছর লাখ লাখ লোক কর্মবাজারে প্রবেশ করছে। তারা বেশিরভাগই চাকরি পাচ্ছে না। তাই তাদেরকে এসএমই ঋণ দিয়ে স্বাবলম্বী করতে হবে। বিশেষ করে উৎপাদনশীল এসএমই খাতের ঋণের প্রতি জোর দিতে হবে। এ ক্ষেত্রে ঋণের প্রতিবন্ধকতাগুলো দূর করতে হবে।  

এসএমই খাতে অনেক উদ্যোক্তা আছে যারা জামানতের জন্য ঋণ গ্রহণ করতে পারছে না। তাই দক্ষ উদ্যোক্তাদের ট্রেনিং সার্টিফিকেটকে জামানত হিসেবে ঋণ প্রদানের পরামর্শ দেন গভর্নর। তিনি বলেন, কনজুমার ঋণে যদি সেলারি স্টেমেন্ট জামানত হিসেবে ব্যবহার হয়। তাহলে দক্ষ উদ্যোক্তাদের ট্রেনিং সার্টিফিকেট কেন আমানত হতে পারবে না। 

ফজলে কবির বলেন, আগামীতে এসএমই ঋণেরও টার্গেট পূরণ না হলে কৃষি ঋণের মত জরিমানার বিধানের বিষয়টি ভেবে দেখা হচ্ছে।  

নিয়ম মেনে ঋণ বিতরণ করলে কোনো কর্মকর্তা বিপদে পড়বে না উল্লেখ করে গভর্নর বলেন, ব্যাংকারদের ঋণ প্রদানের জড়তা কাটাতে হবে। ঋণের প্রতি না ঝুঁকে ব্যাংকারদের এসএমই ঋণ বাড়াতে হবে। যথাযথ নিয়মনীতি অনুসরণ করে ঋণ দিলে কেউ সমস্যায় পড়বে না।     

সম্মেলনে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন, পরিচালক অরিজিত চৌধুরী, অধ্যাপক ড. হাসিবুর রশিদ, আব্দুল বাসেত খান প্রমুখ।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...