বেনাপোল-পেট্রাপোল দিয়ে আমদানি-রফতানি শুরু

একদিন বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে রোববার সকাল থেকে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে ।

বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে কাস্টমসের কার্যক্রম হঠাৎ করে পুরাতন ভবন থেকে নতুন ভবনে শুরু করায় দুই দেশের মধ্যে শনিবার সকাল থেকে আমদানি-রফতানি বন্ধ করে দেয় পেট্রাপোলের সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা।

পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী  জানান, এ ব্যাপারে প্রশাসনের সঙ্গে শনিবার দিনভর দফায় দফায় বৈঠক হয়। পরে আগামী এক সপ্তাহ পুরাতন পথেই রফতানি হবে পণ্যবাহী ট্রাক এবং এরপর নতুনভাবে সবার সঙ্গে আলোচনা করে নতুন পথে রফতানির সবকিছু ঠিক করে ওই পথেই রফতানি হবে এ আশ্বাসের পর আমরা ধর্মঘট প্রত্যাহার করে নেই। এর ফলে রোববার সকাল থেকে পুনরায় এ পথে আমদানি-রফতানি কার্যক্রম চালু হয়েছে।

পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস সূত্রে জানা গেছে, বিভিন্ন সমস্যার কারণে ভারতের পেট্রাপোল বন্দরের ব্যবসায়ীরা আমদানি-রফতানি বাণিজ্যে দুর্ভোগ পোহাচ্ছিলেন। বিশেষ করে পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষের ইন্টারনেট সংযোগ অবস্থা দুর্বল থাকায় সার্ভার অচলে প্রতিনিয়ত পণ্য রফতানিতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছিল। অবকাঠামো সুবিধা না বাড়িয়ে কাস্টমসের পুরাতন ভবনের কার্যক্রম নতুন ভবনে নিতে ব্যবসায়ীদের চাপ প্রয়োগ করা, বন্দরের পার্কিংয়ে ট্রান্সপোর্ট কর্মচারীদের প্রবেশে বাধা সৃষ্টি করা এবং পার্কিং চার্জ বাড়ানো হয় অযৌক্তিক হারে। এসব অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে বিভিন্ন সময় ব্যবসায়ীরা কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন। এসময় তারা সমাধানের আশ্বাস দিলেও বাস্তবায়ন করেনি।

এর উপর শনিবার সকাল থেকে পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষ তাদের কার্যক্রম পুরাতন ভবন থেকে নতুন ভবনে শুরু করেন। পুরাতন পার্কিং থেকে নতুন পার্কিংয়ের দূরত্ব প্রায় এক কিলোমিটার। রফতানির স্থান থেকে কাস্টমস হাউসের দূরত্ব অনেক বেশি হওয়ায় আমদানি-রফতানি কার্যক্রম সম্পন্ন করা অসম্ভব হয়ে পড়ে। হঠাৎ করে এ ধরনের সিদ্ধান্ত নেয়ায় পেট্রাপোলের সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা আমদানি-রফতানি বন্ধ করে দেন। ফলে শনিবার কোনো পণ্য আসেনি ভারত থেকে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমির আহম্মেদ জানান, শনিবার ভারত থেকে কোনো পণ্যচালান বেনাপোল বন্দরে আসেনি। ওপারের প্রশাসনের সাথে সিঅ্যান্ডএফ এজেন্টের ফলপ্রশু আলোচনার পর রোববার সকাল থেকে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...