টয়োটাকে ছাড়িয়ে শীর্ষে ভক্সওয়াগন

গাড়ি বিক্রিতে বিশ্বের শীর্ষস্থান হারিয়েছে জাপানি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। গত কয়েক দশক শীর্ষে থাকা টয়োটাকে ২০১৬ সালে ছাড়িয়ে গেছে জার্মান প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের পর থেকেই  যুক্তরাষ্ট্রের বাজার নিয়ে অনেকটাই অস্বস্তিতে রয়েছে টয়োটা।

যদিও এক সময় জার্মানির সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড হিসেবে খ্যাত এ কম্পানির বিরুদ্ধে ২০১৫ সালে অভিযোগ ওঠে ভক্সওয়াগনের ডিজেল ইঞ্জিনে এমন একটি সফটওয়্যার স্থাপন করেছে, যাতে ধোঁয়া নির্গতকরণ বিষয়ে ভুল তথ্য আসছে, যা প্রতারণার শামিল। এ ঘটনায় ভক্সওয়াগন বড় ধরনের সুনামহানির মুখে পড়ে। তবে তা প্রতিষ্ঠানরিটর কম্পানির বিক্রিতে খুব বেশি প্রভাব ফেলেনি। ২০১৬ সালে কম্পানির বিক্রি বেড়েছে ৩.৮ শতাংশ। বিশেষ করে চীনে কম্পানির ভালো বিক্রি হয়েছে।

গত বছর বিশ্বব্যাপী ভক্সওয়াগনের গাড়ি বিক্রি হয় ১০.৩ মিলিয়ন। পক্ষান্তরে ২০১৬ সালের অন্যদিকে গত সোমবার টয়োটা জানিয়েছে, গত বছর তারা ১০.১৭৫ মিলিয়ন গাড়ি বিক্রি করেছে বিশ্ববাজারে। যা আগের বছরের চেয়ে ০.২ শতাংশ বৃদ্ধি। তবে টয়োটা ট্রাম্পের শুল্ক বৃদ্ধির চাপে কম্পানিটি পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বর্তমানে মেক্সিকোতে একটি কারখানা নির্মাণ করছে টয়োটা। কিন্তু ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে কারখানা গড়ে না তুললে শুল্ক আরোপ করা হবে।

এ নিয়ে টয়োটার প্রধান নির্বাহী (সিইও) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলবেন ট্রাম্পকে বোঝাতে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টয়োটা। সূত্র : এএফপি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...