যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর দেবেন ট্রাম্প

একের পর এক নির্বাহী আদেশে স্বাক্ষর করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার বেশ কিছু আদেশে স্বাক্ষর করবেন তিনি। যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের ঘোষণা দিয়েছেন এই নতুন মার্কিন প্রেসিডেন্ট। জাতীয় নিরাপত্তার স্বার্থে এটাকে বড় একটি পরিকল্পনা এবং এটি একটি বিশেষ দিন বলে ঘোষণা করেছেন ট্রাম্প। খবর বিবিসির। 

এর মধ্যে মুসলিম দেশগুলোর যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি আদেশও রয়েছে। ওই আদেশ অনুযায়ী মুসলিম দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা শরণার্থী এবং অভিবাসীদের সংখ্যা সীমিত করা হবে। 

শুধু তাই নয় ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের শরণার্থী এবং অভিবাসীরা যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার সুযোগ হারাতে পারেন। তাদের ভিসার ওপরও নিষেধাজ্ঞা জারি করবেন ট্রাম্প। 

এর পাশাপাশি মেক্সিকোর সঙ্গেও সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিলেন তিনি। এ বিষয়ে একটি নির্বাহী আদেশে কয়েকদিনের মধ্যেই স্বাক্ষর করার কথা রয়েছে। 

ইরাক, সিরিয়া এবং ইরানসহ মধ্যপ্রাচ্যের সাতটি দেশ এবং আফ্রিকার দেশগুলোর নাগরিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। আদেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রে শরণার্থী বা অভিবাসীদের প্রবেশ সীমাবদ্ধ করা হবে। 

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘আগামী দিনের জাতীয় নিরাপত্তায় জন্য এটি একটি ব্ড় পরিকল্পনা। অন্যান্য বিষয়গুলোর সঙ্গে আমরা দেয়ালও নির্মান করব।’

নির্বাচনী প্রচারণায় ট্রাম্প সেসব বিষয়ে প্রতিঙ্গা করেছিলেন তার মধ্যে অন্যতম হচ্ছে মেক্সিকো সীমান্তে ২ হাজার মাইলের দীর্ঘ প্রাচীর নির্মান করা। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...