অর্থনীতিতে অবদান বাড়ছে মোবাইল শিল্পের

দেশের অর্থনীতিতে বড় অংশ জুড়ে দৃশ্যমান হচ্ছে মোবাইল সেট শিল্প। এ শিল্পে ২০১৫ সালে বাংলাদেশের অর্থনীতিতে আয় ছিল ১ হাজার ৩০০ কোটি ডলার। যা মোট জিডিপির ৬ দশমিক শতাংশ। একই বছরে ৭ লাখ ৬০ হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে মোবাইল সংযোগদাতা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। 

বাংলাদেশের অর্থনীতিতে মোবাইল শিল্পের অবদান নিয়ে জিএসএম অ্যাসোসিয়েশনের (জিএসএমএ) প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। প্রতিবেদনটি বুধবার প্রকাশ করে জিএসএমএ ইন্টেলিজেন্স।

প্রতিবেদনে দেখা যায়, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের জনগণের গড় আয় কম হলেও মুঠোফোন বাজার উন্নয়নের সব সূচকে বাংলাদেশের অবস্থান আঞ্চলিক অন্যান্য দেশগুলোর প্রায় সমপর্যায়ে। বাংলাদেশে নতুন মোবাইল সংযোগের গ্রাহক বৃদ্ধির হার ৫৩ শতাংশ, যেখানে দক্ষিণ এশীয় দেশগুলোর গড় ৫০ শতাংশ। 

২০১৬ সালের চতুর্থ প্রান্তিকের তথ্য অনুযায়ী বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধির হার ৩৩ শতাংশ। মোট মুঠোফোন ইন্টারনেটের ২০ শতাংশ থ্রিজি সংযোগ হলেও বাংলাদেশে এখনো ফোরজি সংযোগ চালু হয়নি।

এ বিষয়ে জে আর কমিউনিকেশন এর স্বত্তাধিকারি ও মোবাইল সেট আমদানীকারক মোহায়মান চৌধুরী জাগো নিউজকে বলেন, এত বড় সেক্টর হয়ে উঠলেও অদ্যবধি এ সংক্রান্ত কোন নীতিমালা নেই। এই খাতে বাংলাদেশের আরও উন্নয়নের সুযোগ আছে তবে তার জন্য অনুকূল নীতিমালা প্রয়োজন।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...