আফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে ৮ সংখ্যালঘু নিহত

আফগানিস্তানে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে দেশটির সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের অন্তত ৮ জন নিহত হয়েছে। স্থানীয় সরকার বলছে, নিহতরা উত্তরাঞ্চলের বাঘলান প্রদেশে খনি শ্রমিক হিসেবে কাজ করছিলেন। 

তালেহ ভা বারফাক জেলার গভর্নর ফােইজ মোহাম্মদ আমিরি বলেছেন, গুলিতে ৮জন নিহত ও ৩ জন আহত হয়েছেন। হতাহতরা মধ্য আফগানিস্তানের দায়কুন্দি প্রদেশ থেকে এসেছিলেন। শুক্রবার তাদেরকে গাড়ি থেকে বের করে এনে গুলি চালিয়ে হত্যা করেছে বন্দুকধারী। 

জঙ্গিগোষ্ঠী তালেবানকে এ হত্যাকাণ্ডের জন্য দায়ী করেছেন তিনি। তবে তালেবান ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ নাকচ করে দিয়েছে। 

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, এই শ্রমিকরা আমাদের অনুমতি নিয়ে খনিতে কাজ করছিলেন। তারা কোনো সমস্যার সৃষ্টি করেনি। হত্যাকাণ্ডের জন্য স্থানীয় মিলিশিয়া গোষ্ঠী ‘আরবাকিস’ এর সদস্যদের দায়ী করেন তিনি। 

দেশটির হাজারা সম্প্রদায়ের লোকজন পার্সিয়ান ভাষায় কথা বলেন। মূলত সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের হাজারারা সুন্নিপন্থী আফগানিস্তানে দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার হয়ে আসছেন বলে অভিযোগ রয়েছে। গত বছর কাবুলে সিরিজ হামলায় হাজারা সম্প্রদায়ের অনেক মানুষের প্রাণহানি ঘটে। অনেকের অভিযোগ, দেশটিতে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরির চেষ্টা করছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

সূত্র : রয়টার্স।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...