ওয়াসার কারণেই লেকের পানি নোংরা : পূর্তমন্ত্রী

ঢাকা ওয়াসার কারণেই লেকের পানি নোংরা হচ্ছে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, লেকে মানুষের বর্জ্য ভেসে বেড়াচ্ছে। এই বর্জ্য নির্দিষ্ট পাইপে নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার। রাজউকের নয়। অথচ ওয়াসা এ বিষয়ে সঠিক ব্যবস্থা নিচ্ছে না। 

বুধবার রাজধানীর বনানী লেকপাড়ে গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের উন্নয়ন কাজ পরিদর্শনে গিয়ে এমন মন্তব্য করেন তিনি। 

মন্ত্রী বলেন, জিয়া, খালেদা ও এরশাদের সময়েই ঢাকার লেকগুলো ভরাট করে বাড়ি নির্মাণের অনুমতি দেয়া হয়েছিল। তাদের মন্ত্রীরাই এখন এসব বাড়ির মালিক। তৎকালীন সরকারের অনুমতি নিয়ে নির্মিত এসব ভবন এখন আর উচ্ছেদ সম্ভব নয়।
 
দুঃখ প্রকাশ করে মোশাররফ হোসেন বলেন, ঢাকার এই লেকগুলো অনেক প্রশস্ত ছিল। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার পরে যারাই ক্ষমতায় এসছে তারাই লেক দখল করে আসছে। তাদের আমলেই এসব লেক ভরাট হয়েছে। তাদের মন্ত্রী এমপিরা এখন এসব বাড়ির মালিক। এসময় মন্ত্রী গুলশানের আজাদ মসজিদ এক সময় লেকের পাড়ে ছিল বলেও মন্তব্য করেন।

লেকের উন্নয়ন কাজ দেখে পূর্তমন্ত্রী বলেন, এই লেকে মানুষের বর্জ্য ভেসে বেড়াচ্ছে। এই বর্জ্য নির্দিষ্ট পাইপে নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার। রাজউকের নয়। অথচ তারা এ বিষয়ে সঠিক ব্যবস্থা না নেয়ায় লেকের পানি নোংরা হচ্ছে।

তিনি জানান, লেককে পরিবেশবান্ধব করতে রাজউক লেকের পাশেই একটি ট্রিটমেন্ট প্লান্ট করতে যাচ্ছে। এর মাধ্যমে পানিগুলোকে পরিষ্কার করা হবে। সেই পানি হাতিরঝিলে যাবে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...