নেপালের জলবিদ্যুৎ ভারত হয়ে আসবে বাংলাদেশে

নেপাল এবং ভুটানে জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করে তা থেকে বিদ্যুৎ আমদানির জন্য শিগগিরই এ দেশগুলোর সঙ্গ সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বিবিসি।

বিবিসিকে নসরুল হামিদ বলেছেন- ‘ভারতের ভেতর দিয়ে এই বিদ্যুৎ সঞ্চালন লাইন বাংলাদেশে আসবে এবং এ জন্য ভারতের সম্মতিও পাওয়া গেছে। বিদ্যুৎ আমদানির জন্য ত্রিপক্ষীয় চুক্তি হবে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক ত্রিপক্ষীয় বৈঠক ও চুক্তি হবে সমঝোতা স্মারক সই হবার পর।  

তিনি জানান- ভারতের বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে এ নিয়ে তার কথা হয়েছে। ভারত নিজেও এতে বিনিয়োগ করতে পারে এমন সম্ভাবনাও রয়েছে। 

সম্ভবত আগামী মাসেই সমঝোতা স্মারক স্বাক্ষর করার জন্য নেপালে যেতে পারেন তিনি। নেপালে জলবিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশও বিনিয়োগ করবে বলে জানান তিনি।

নসরুল হামিদ বলেন, নেপাল ও ভুটানের মতো দেশগুলোতে জলবিদ্যুৎ প্রকল্প করে ৮০ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন এবং রফতানি করা সম্ভব। বাংলাদেশ ও ভারত উভয়েই এ থেকে উপকৃত হতে পারে। এই বিদ্যুৎ বাংলাদেশে আসবে ভারতের ভূখণ্ডের ভেতর দিয়ে একটি সঞ্চালন লাইনের মাধ্যমে। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...