জেরুজালেমে ইসরায়েলের বাড়ি নির্মাণের ঘোষণায় জাতিসংঘের নিন্দা

অবৈধ অধিকৃত জেরুজালেমের পশ্চিম তীরে আরো আড়াই হাজার বাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী মঙ্গলবার এ ঘোষণা দেন। ইসরায়েলের তরফ থেকে এমন ঘোষণার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। খবর বিবিসির।

জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, একতরফা এ ধরনের কার্যক্রম ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়াচ্ছে। 

মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, আবাসস্থানের প্রয়োজনে পূর্ব জেরুজালেমে আড়াই হাজারের বেশি বাড়ি নির্মাণ করা হবে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের পরপরই এমন বড় ধরনের ঘোষণা এলো ইসরায়েল কর্তৃপক্ষের তরফ থেকে। 

এদিকে, ফিলিস্তিনের কর্মকর্তা বলছেন, ভবিষ্যতে স্বাধীন রাষ্ট্র হিসেবে তারা যে সপ্ন দেখছেন তাতে শান্তি প্রক্রিয়া নষ্ট করছে ইসরায়েল। 

ইসরায়েলের এই বসতি স্থাপন পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ওবামা প্রশাসনের সময় থেকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ ইসরায়েলের বসতি স্থাপনের ব্যাপক সমালোচনা করে আসছে। জাতিসংঘের মহাসচিব আনতোনিও গুটেরেস বলেছেন, দুই রাষ্ট্র সমাধানের ক্ষেত্রে তাদের কাছে ‘প্লান বি’ নামের কোনো পরিকল্পনা নেই। 

দুই রাষ্ট্র নীতির জন্য, ইসরায়েল এবং ফিলিস্তিন রাষ্ট্রের জন্য, দু’দেশের মানুষের জন্য দু’টি স্বাধীন রাষ্ট্র পেতে তাদের অবশ্যই আপোষের মধ্যে আসতে হবে বলে উল্লেখ করেছেন আনতোনিও। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...