দুর্নীতিতে চ্যাম্পিয়ন সোমালিয়া

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সোমালিয়া। অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ যৌথভাবে ডেনমার্ক ও নিউজিল্যান্ড।

বুধবার রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ তালিকায় ৯০ স্কোর পেয়ে `কম দুর্নীতিগ্রস্ত` তালিকার শীর্ষে যৌথভাবে অবস্থান করছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ৮৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড এবং তৃতীয় অবস্থানে রয়েছে সুইডেন যার স্কোর ৮৮।

সিপিআই-২০১৬ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এছাড়া বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১০ স্কোর পেয়ে সোমালিয়া রয়েছে সর্বনিম্নে। এছাড়া ১১ স্কোর পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান এবং ১২ স্কোর পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভূটান। ২০১৬ সালের সিপিআই তথ্য অনুযায়ী এ দেশটির স্কোর ৬৫ এবং উর্ধ্বক্রম অনুযায়ী অবস্থান ২৭। পরের অবস্থানে রয়েছে ভারত, যার স্কোর ৪০ এবং অবস্থান ৭৯। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৩৬ স্কোর পেয়ে ৯৫ তম অবস্থানে যৌথভাবে রয়েছে মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

এরপর ৩২ স্কোর পেয়ে ১১৬ তম অবস্থানে রয়েছে পাকিস্তান। অন্যদিকে ২৯ স্কোর পেয়ে ১৩১ তম অবস্থানে রয়েছে নেপাল।   বাংলাদেশের পরে ১৫ স্কোর পেয়ে সূচকে নিম্নক্রম অনুযায়ী ষষ্ঠ অবস্থানে রয়েছে আফগানিস্তান।

অর্থাৎ বাংলাদেশ নিম্নক্রম অনুসারে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, টানা চার বছর পর (২০১২ থেকে ২০১৫ পর্যন্ত) সূচক অন্তর্ভূক্ত না হলেও ২০১৬ সালে মালদ্বীপ পুনরায় অন্তর্ভূক্ত হয়।

সংবাদ সম্মেলনে  উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের সদস্য আলী ইমাম মজুমদার, এম. হাফিজউদ্দিন খান, সদস্য সুমাইয়া খায়ের প্রমুখ।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...