ই-কমার্সের ডিজিটাল মার্কেটিং কর্মশালা

ই-কমার্স ব্যবসায় ডিজিটাল মার্কেটিং এর নানা কৌশল ও গাইডলাইন সম্পর্কে জানাতে তরুন উদ্যোক্তাদের নিয়ে অনুষ্ঠিত হলো দুইদিন ব্যাপী ডিজিটাল মার্কেটিং ফর ই-কমার্স কর্মশালা।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের অঙ্গ সংগঠন ই-ক্যাব ইয়ুথ ফোরামের উদ্যোগে কর্মশালাটি ২৭ ও ২৮ জানুয়ারি ২০১৭ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী এই সম্মেলনে প্রথম দিনে ডিজিটাল মার্কেটিং এর ভিত্তি ও গাইডলাইন এবং ফেসবুক মার্কেটিং নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মোশাররফ হোসেন, দেশের প্রথম প্রোডাক্ট সার্চ ইঞ্জিন চরকি ডটকমের কো-ফাউন্ডার রাশেদ মোশলেম ও স্টোরিয়া ডটকমের প্রধান উন্নয়ন কর্মকর্তা তাসদিক হাবিব।

কর্মশালার ২য় দিনে ডিজিটাল মার্কেটিং নিয়ে কিভাবে দেশীয় ই-কমার্স কোম্পানিগুলো বিশ্ববাজারে নিজেদের অবস্থা তৈরি করতে পারে তা নিয়ে কথা বলেন ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপের অপারেশন ম্যানেজার মেহেদি রেজা।

তিনি বলেন, দেশীয় কোম্পানিগুলোকে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হলে ডাটা ও ইনোভেটিভ আইডিয়ার ওপর জোর দিতে হবে এবং ডিজিটাল মার্কেটিং এর নতুন নতুন কৌশলগুলো নিয়ে কাজ করতে হবে।

এছাড়াও এ কর্মশালায় গুগল মার্কেটিং নিয়ে কথা বলেন মার্কেটারের প্রতিষ্ঠাতা আল আমীন কবির, ই-মেইল মার্কেটিং নিয়ে ইস্পায়ার বাংলাদেশের ডিরেক্টর ওমর শরিফ, ফেসবুক অ্যাডভান্স মার্কেটিং নিয়ে বিডিজবস এর রিসোর্স এনালিটিক্স মশিউর মন্টি ও প্রানন গ্রুপের ম্যানেজার হেলালুজ্জামান অয়ন।

কর্মশালার শেষ সেশনে ই-ক্যাব ইয়ুথ ফোরামের প্রেসিডেন্ট আসিফ আহনাফ এর সঞ্চালনায় প্রশ্নোত্তর পর্বে উপস্থিত ছিলেন ই-ক্যাব এর প্রেসিডেন্ট রাজিব আহমেদ, বিডিজবস ডটকমের প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক প্রেসিডেন্ট ফাহিম মাশরুর ও অন্যান্য বক্তারা।

এসময় ফাহিম মাশরুর বলেন, ই-ক্যাব ইয়ুথ আয়োজিত এই ডিজিটাল মার্কেটিং কর্মশালাটি অত্যন্ত প্রয়োজনীয় ছিল, তরুন উদ্যোক্তাদের ব্যবসা হচ্ছে ই-কমার্স তাই তাদেরকে নিয়ে এ ধরনের কর্মশালা আরো প্রয়োজন এবং এ ধরনের কর্মশালা ঢাকার বাহিরেও অনুষ্ঠিত হওয়া দরকার।

২০০ এর অধিক ই-কমার্স উদ্যোক্তাদের নিয়ে অনুষ্ঠিত এই কর্মশালায় পৃষ্ঠপোষকতা করে গো ফেচ, ওয়ালেটমিক্স এবং সহায়তা করে এফএফসি, ব্রেকবাইট, ইভেন্টট্রাম্প, রিবাস, কিউবি, লাইট স্পিড সোর্স, বিডিজবস, আপনজোন টকম, এসডি এশিয়া।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...