ফিরে যাচ্ছেন শুভাগত হোম আর তানবির হায়দারের !

দেখতে দেখতে সময় বয়ে গেল। আগামীকাল দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ হয়ে গেলে টেস্টের আগে আর একটি মাত্র ম্যাচ থাকবে। ৮ জানুয়ারী এই মাউন্ট মোঙ্গানুয়ের বে ওভালে তৃতীয় ও শেষ টি টুয়েন্টি ম্যাচ হবার মুহূর্ত থেকে শুরু হয়ে যাবে টেস্টের প্রস্তুতি। তার আগে যে প্রস্তুতি চলছে না, তাও বলা যাবে না। চলছে। নিরবে নিভৃতে লাল বলে অনুশীলন চালিয়ে যাচ্ছেন মমিনুল হক, মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি। তাদের সাথে আছেন অধিনায়ক মুশফিকুর রহিমও। 

গত তিন দিন ধরে নেটে ব্যাটিং প্র্যাকটিস করছেন বাংলাদেশ টেষ্ট অধিনায়ক। এদিকে টি-টোয়েন্টি নিরিজ শেষে ছোট হয়ে যাচ্ছে ২২ জনের বহর। 
টেস্টের আগে ২২ জনের বহর ছোট হয়ে কত জনের হবে? কারা কারা ফিরে যাচ্ছেন? প্রশ্ন ছিল প্রধান নির্বাচকের কাছে? 
 
আজ মাউন্ট মোঙ্গানিয়ার বে ওভালে প্র্যাকটিসের সময় জাগো নিউজের সাথে আলাপে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানালেন, অন্তত চার থেকে পাঁচ জন সীমিত ওভারে সিরিজ শেষে ফিরে যাবে দেশে। বলার অপেক্ষা রাখে না অধিনায়ক মাশরাফি তার অন্যতম। সঙ্গে আর কে কে টেস্ট স্কোয়াডের বাইরে থাকবেন ? আর কারা ফিরে যাচ্ছেন দেশে ?

এ প্রশ্নর জবাবে মিনহাজুল আবেদিন নান্নু জানালেন, সীমিত ওভারের ফরম্যাটের অধিনায়ক মাশরাফি থাকবেন না, এটা বলা বাহুল্য। এর বাইরে শুভগত হোম, তানবির হায়দার এবং ইবাদত হোসেনের ফেরাও নিশ্চিত। নাজমুল হোসেন শান্তর থেকে যাবার ইঙ্গিত প্রধান নির্বাচকের কন্ঠে। শান্ত গেলে ২২ জনের বহর ছোট হয়ে টেস্টের জন্য ১৭ হয়ে যাবে। 

প্রসঙ্গত, মেহেদী মারুফ আগেই ফিরে গেছেন। প্রধান নির্বাচকের কথায় পরিষ্কার টেস্ট দলে জায়গা পাচ্ছেন না আলোচিত ও সমালোচিত অলরাউন্ডার শুভগত হোম। বার বার সুযোগ পেয়েও ব্যাট-বলে অনুজ্জ্বল এ স্পিনার কাম ব্যাটসম্যান ইংল্যান্ডের বিরুদ্ধেও টেস্ট দলে ছিলেন। ভাবা হচ্ছিল এবারও বুঝি তাকে নেয়া হবে। 

কিন্তু নিউজিল্যান্ডের উইকেটে শুভগত হোম ততটা কার্যকর হবেন না, ভেবেই নাকি তাকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টের স্কোয়াডের বাইরে থাকছেন শুভগত হোম। একই ভাবে দেশে ফেরত আসছেন তানবির হায়দারও। এ নাটকীয় সংযোজন তানবির হায়দারের নিউজিল্যান্ড সফরও শেষ হয়ে যাচ্ছে টি-টোয়েন্টি সিরিজজের পর পরই।

প্রধান নির্বাচকের মুখে এ লেগস্পিনার কাম মিডল অর্ডার ব্যাটসম্যানের ফেরার সুস্পষ্ট আভাস। মিনহাজুল আবেদিন নান্নুর সাথে কথা বলে পরিষ্কার বোঝা গেল, তারা ধরেই নিয়েছেন টেস্টে উইকেটে ঘাস থাকবে। সেখানে সাকিবের সঙ্গে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ অবশ্যই থাকবেন। কাজেই আর বাড়তি স্পিনারের দিকে ঝুঁকতে নারাজ টিম ম্যানেমেন্ট। 

সম্ভাব্য টেষ্ট দল : তামিম ইককাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মুশফিকুর রহিম ( অধিনায়ক) , সাকিব আল হাসান , মাহমুদউল্লাহ, মোসাদ্দোক হোসেন সৈকৎ, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ ও শুভাশীষ রায় । 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...