বাণিজ্য মেলায় তামাক বিরোধী ক্যাম্পেইন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তামাকবিরোধী স্বাক্ষর ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লেইবিবি) ট্রাস্ট এর উদ্যোগে ‘তামাক নিয়ন্ত্রণে আর্থিক জোগান নিশ্চিত করা হোক’ শীর্ষক এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
 
সংস্থাটি বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে শতকরা ৬০ ভাগ মৃত্যুর কারণ অসংক্রামক রোগ। অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারণ তামাকজাত দ্রব্যের ব্যবহার। স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে এবং তামাকজাত দ্রব্যের ব্যবহার কমিয়ে আনতে প্রয়োজন রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করা। সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে সুনির্দিষ্ট আইন ও বিধিমালা প্রণয়নের পাশাপাশি তামাকজাত দ্রব্যের ওপর ১ শতাংশ সারচার্জ আরোপ করেছে। তামাক নিয়ন্ত্রণ ও অসংক্রামক রোগ প্রতিরোধে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন অব্যাহত আর্থিক জোগান নিশ্চিত ও সমন্বিত উদ্যোগ।

Tamak

প্রচার অভিযানে সংগঠনটি বলছে, তামাক নিয়ন্ত্রণ এবং রোগ প্রতিরোধকে প্রাধান্য দিয়ে এখাতে আর্থিক জোগান নিশ্চিত করা জরুরি। তামাকজাত দ্রব্যের ওপর আরোপিত সারচার্জেও অর্থ সুষ্ঠু ব্যবস্থাপনায় সরকার ‘সারচার্জ ব্যবস্থাপনা নীতি’ চূড়ান্তকরণের উদ্যোগ নিয়েছে। নীতিমালাটিতে তামাকের পাশাপাশি অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে জোর দেয়া প্রয়োজন। অসংক্রামক রোগ ও তামাক নিয়ন্ত্রণে দ্রুত আর্থিক জোগান নিশ্চিতের ওপর গুরুত্ব দিয়ে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
 
ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা শারমিন আক্তার রিনি, আতিকুর রহমান, শুভ কর্মকার, এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা তৌহিদ-উদ-দৌলা রেজা এবং মানবাধিকার সংস্থার ডা. মো. আনোয়ার হোসেন প্রমুখ। 

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...