প্রকাশ হলো মা-মেয়ের কণ্ঠে রবীন্দ্রসংগীতের অ্যালবাম

জি-সিরিজ থেকে প্রকাশিত হলো রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘দিয়া আর আমি’। অ্যালবামটির গানগুলোতে কন্ঠ দিয়েছেন মা-মেয়ে অদিতি চৌধুরী এবং দিয়া চৌধুরী।

রাজধানীর একটি রেঁস্তোরায় সম্প্রতি অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিল্পী অদিতি চৌধুরী এবং দিয়া চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন কামাল লোহানী, মো. জাহাঙ্গীর, চয়নিকা চৌধুরী, পূর্ণ চন্দ্র মন্ডল, সংগীত পরিচালক মেহেদী, নাজমুল হক ভূইয়া প্রমুখ।

অনুষ্ঠানে শিল্পী অদিতি চৌধুরী বলেন, ‘এই গানগুলো গাওয়ার পেছনে আমাদের ব্যক্তিগত কিছু আবেগ কাজ করেছে। একজন মা আর মেয়ের, দুজনের দুটো আলাদা জীবন। বয়স আলাদা, পরিপ্রেক্ষিত আলাদা, ভাবনা, ভাললাগা, মন্দলাগা, আনন্দ-বেদনা প্রায় সবই ভিন্নতা। কারণ, দুজনের দুটো অস্তিত্ব, সত্তা। আমার আর দিয়ারও সবকিছুই তাই। কিন্তু পার্থক্যটা হলো, আমাদের দুজনকেই জীবনের অনেকগুলো বছর অদ্ভুতভাবে ভয়ংকর, আনন্দময়, স্বাভাবিক, অস্বাভাবিক বিচিত্র এক যাত্রার মধ্য দিয়ে কাটিয়ে আসতে হয়েছে, এখনো হচ্ছে, আরো হবে। আমরা এটা স্বাভাবিকভাবেই নিতে শিখেছি বা বলা যায় শিখতে বাধ্য হয়েছি।

এই যাত্রা পথের অনুভূতিগুলোকে ভাষার মাধ্যমে খুঁজে পেয়েছি একজন মহান ব্যক্তির সৃষ্টিকর্মের রচনায়। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর। আর তাই আমাদের এই পথ চলার আনন্দ-বেদনাকে তার কিছু গান গাওয়ার চেষ্টার মাঝে নিজেদের জন্যে একটা স্মৃতি স্মারক হিসেবে কটি গানের সংকলন তৈরী করা। বিশেষ করে এই গানের কথাগুলো বার বার পড়ে, গেয়ে মনে হয়েছে-এগুলো আমাদের জন্যেই লেখা। কবির এই কৃতিত্ব অনেকের মতো আমাদের জীবনকেও সমৃদ্ধ করেছে। কৃতজ্ঞ কবির কাছে’।

‘দিয়া আর আমি’ অ্যালবামে গান রয়েছে মোট আটটি। গানগুলোর শিরোনাম হলো- মনো জাগো, ও জোনাকি, সংকোচের বিহŸলতা, সকাতরে ওই, জয় তব, তোর আপন জনে, মহাবিশ্বে মহাকাশে ও তোমায় নতুন করে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...