পার্ল হারবার সফর করলেন শিনজো আবে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যুক্তরাষ্ট্রের পার্ল হারবার নৌঘাটি পরিদর্শন করেছেন। ৭৫ বছর আগে এই স্থানে জাপানের বিমান হামলায় বহু হতাহত হয়। আর তাদের প্রতি `আন্তরিক এবং চিরস্থায়ী` সমবেদনা জানালের জাপানের প্রধানমন্ত্রী। ১৯৪১ সালে এই পার্ল হারবার নৌঘাটিতে জাপানের বিমান হামলায় ২ হাজার ৩০০ মার্কিন নৌসেনা নিহত হয়েছিল। খবর: বিবিসির।

মঙ্গলবার মার্কিন নৌঘাটিতে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দাঁড়িয়ে কথা বলার সময় আবে বলেন, নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে গিয়ে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন।

japan

ওই ঘটনায় নিহতদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক দেয়ার পর নিজের বক্তব্যে আবে যুক্তরাষ্ট্রকে তাদের সহ্যশক্তির জন্য ধন্যবাদ জানান। প্রেসিডেন্ট ওবামা  আবের সফরকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে বলেন, এটি পুনরায় স্মরণ করিয়ে দেয় যে সবচেয়ে গভীর ক্ষতও কখনে কখনো বন্ধুত্ব এবং দীর্ঘস্থায়ী শান্তির পথ তৈরি করতে পারে। মার্কিন নৌঘাটিতে দেয়া বক্তব্যে আবেও বলেন, যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন আর কখনোই না হয়।

ওবামা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুই দেশের সম্পর্ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির একটি ভিত্তি হিসেবে দাঁড়িয়েছে। সাত মাস আগে  ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাপানের হিরোশিমা সফরে গিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবারের মতো সেখানেই পারমানবিক বোমার ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...