বাজেটে শিশুদের জন্য বরাদ্দ ২০ করার আহ্বান

জাতীয় বাজেটে শিশু-সম্পর্কিত উদ্যোগগুলোতে বরাদ্দ দেওয়া অর্থ ১৪ শতাংশ থেকে বাড়িয়ে ২০২০ সালের মধ্যে তা ২০ শতাংশে উন্নীত করার আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তেন ‘শিশুদের বাজেট পাঠ সহায়িকা’ শীর্ষক পুস্তিকার প্রকাশনা অনুষ্ঠানে ইউনিসেফের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়। অর্থ মন্ত্রণালয় ও ইউনিসেফ যৌথভাবে এই পুস্তিকাটি তৈরি করে।

পুস্তিকাটির প্রকাশনা উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর আগে, অনুষ্ঠানের শুরুতেই অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান ‘শিশুদের বাজেট পাঠ সহায়িকা ২০১৬-১৭’-এর সংক্ষিপ্ত তথ্য তুলে ধরেন। তিনি বলেন, কিশোর-কিশোরীদের মাঝে সরকারি অর্থ ব্যয়ের প্রক্রিয়া এবং তাদের কল্যাণের ওপর এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতেই এই পুস্তিকাটি তৈরি করা হয়েছে।

শিশুবিষয়ক উদ্যোগগুলোতে জাতীয় বাজেটে বরাদ্দের অনুপাত বাড়িয়ে ২০ শতাংশ করার আহ্বান জানিয়ে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, কেবল বাজেট বাড়ালেই চলবে না বরং সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে কারিগরি সহায়তা দিতে অর্থ বিভাগে একটি স্থায়ী ‘শিশুকেন্দ্রিক বাজেট ইউনিট’ প্রতিষ্ঠার বিষয়টি বিবেচনা করতে হবে।

অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান-ই-মুনসুর, শিশু ও মহিলাবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম প্রমুখ

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...