মঙ্গলে বরফের সন্ধান

পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গলে বরফের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। গ্রহটিতে প্রায় এক লাখ ২১ হাজার ৫৮৯ বর্গমাইল এলাকাজুড়ে এই বরফ রয়েছে বলে দাবি করেছেন তারা। তাদের দাবি, গ্রহটিতে প্রায় ২৬০ ফুট থেকে ৫৬০ ফুট পুরু বরফের পাহাড় রয়েছে। পাহাড়ের প্রায় ৮৫ শতাংশই আর পুরোদস্তুর কঠিন অবস্থায় নেই।

এসব বরফ গলে পানি হয়ে গেছে বা গলে যাচ্ছে বা গলে চলেছে। এটাকে ‘ওয়াটার আইস’ নামে অভিহিত করেছেন বিজ্ঞানীরা। এগুলোর মধ্যে প্রচুর ধুলোবালি আর ছোট-বড় অনেক এবড়োথেবড়ো পাথর রয়েছে বলেও জানানো হয়।

আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’র নভেম্বর সংখ্যায় প্রকাশিত ‘শারাড ডিটেকশন অ্যান্ড ক্যারেকটারাইজেশন অব সাব-সারফেস ওয়াটার আইস ডিপোজিটস? ইন ইউটোপিয়া প্লানিশিয়া, মার্স’ শীর্ষক গবেষণাপত্রে এসব তুলো ধরা হয়েছে।

গবেষণাপত্রের প্রধান গবেষক মূল গবেষক টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জিওফিজিক্সের অধ্যাপক ক্যাসি স্টুরম্যান। তিনি লিখেছেন, মঙ্গলের কক্ষপথ ঝুঁকে থাকার সময়েই প্রচুর তুষারপাতের ফলে ওই বরফের পাহাড়গুলো তৈরি হয়েছিল। মঙ্গলের কক্ষপথ এখন ঝুঁকে রয়েছে ২৫ ডিগ্রি।

মঙ্গলের দক্ষিণ মেরুর মধ্য-উত্তর অক্ষাংশের ‘ইউটোপিয়া প্লানিশিয়া রিজিওনে’র ওপর দিয়ে নাসার মহাকাশযান ‘মার্স রিকনাইস্যান্স অরবিটার’ ৬০০ বার প্রদক্ষিণ করে যে ছবি আর তথ্যাদি পাঠিয়েছে, তা বিশ্লেষণ করেই এ গবেষণাকর্মটি তৈরি করা হয়েছে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...