বেঙ্গল উচ্চাঙ্গসংগীতে শেষ দিন মাতাবেন যারা

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব’-এ পঞ্চমদিনের (সোমবার) আয়োজনে বরাবরের মতোই থাকছে দেশ-বিদেশের নামি সংগীতশিল্পী, নৃত্যশিল্পী ও বাদকদের পরিবেশনা। এদিনই শেষ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গ সংগীতের এই মহাযজ্ঞ।

সমাপনী দিনের আয়োজনও শুরু হবে সন্ধ্যা সাতটায়। শুরুতে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের দলীয় কণ্ঠসংগীত। এ সময় তবলা বাজাবেন স্বরূপ হোসেন ও জাকির হোসেন। এরপর বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা সেতার বাজিয়ে শোনাবেন।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সভাপতিত্ব করবেন শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান। মঞ্চে বিশেষ অতিথি হিসেবে আরও থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এদিন সন্তুর বাজাবেন পন্ডিত শিবকুমার শর্মা। তাকে তবলায় সঙ্গ দেবেন পন্ডিত যোগেশ শামসি। খেয়াল পরিবেশন করবেন কুমার মারদুর। তার সঙ্গে তবলায় থাকবেন আজিঙ্কা যোশি। সেতারে সুর তুলবেন পন্ডিত কুশল দাস। তবলায় সঙ্গত করবেন পন্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

খেয়াল পরিবেশনের জন্য মঞ্চে আসবেন আরতী আঙ্কালিকার, তবলায় থাকবেন রোহিত মজুমদার। সবশেষে বাঁশি বাজাবেন পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া। তাকে তবলায় সঙ্গ দেবেন শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

রাজধানীর আর্মি স্টেডিয়ামে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত এ উৎসব উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...