বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে তৃতীয় দিনে গাইবেন যারা

রাজধানীর আর্মি স্টেডিয়ামে পঞ্চমবারের মতো বসেছে বিশ্বের অন্যতম বড় উচ্চাঙ্গসংগীতের আসর। পাঁচদিন ব্যাপি আয়োজিত এই উৎসবের আজ তৃতীয় দিন। এদিনও ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাতটায়।

এদিন শুরুতে দলীয় সরোদ পরিবেশন করবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। তারপর বাঁশি বাজাবেন ভারতের শশাঙ্ক সুব্রমনিয়াম। তার সঙ্গে মৃদঙ্গমে পারুপল্লী ফাল্পুন আর তবলায় থাকবেন সত্যজিৎ তালওয়ালকার।

খেয়াল শোনাতে মঞ্চে আসবেন ড. প্রভা আত্রে। তাকে তবলায় সঙ্গত করবেন রোহিত মজুমদার। তারপর তবলা বাজাবেন পন্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। তাকে সঙ্গ দেবেন আরেক তবলচী অনুব্রত চট্টোপাধ্যায়। ধ্রুপদ পরিবেশন করবেন পন্ডিত উদয় ভাওয়ালকার। এ সময় পাখাওয়াজে থাকবেন প্রতাপ আওয়াদ।

সেতার নিয়ে মঞ্চে আসবেন পন্ডিত সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তাকে তবলায় সঙ্গত করবেন পরিমল চক্রবর্তী। সবশেষে খেয়াল পরিবেশন করবেন ওস্তাদ রশিদ খান। তাকে তবলায় সঙ্গ দেবেন পন্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

২৪ নভেম্বর থেকে শুরু হওয়া এই উৎসব চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের বর্ষীয়ান ও উদীয়মান শিল্পীদের সুরেলা পরিবেশনা চলবে রাতব্যাপী।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...