মরণোত্তর মাদার তেরেসা অ্যাওয়ার্ড পাচ্ছেন ফারাজ

এ বছর মাদার তেরেসা মেমোরিয়াল ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড দেওয়া হবে গুলশানের হলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলায় নিহত ফারাজ আইয়াজ হোসেনকে। ভারতের হারমোনি ফাউন্ডেশন এ পুরস্কার প্রদান করবে।

সামাজিক ন্যায়বিচারের জন্য ফারাজকে এই পুরস্কারের জন্য (মরণোত্তর) মনোনীত করা হয়েছে বলে গত সোমবার হারমোনি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আব্রাহাম মাথাই এ কথা জানান।

তিনি বলেন, গত ১ জুলাই ফারাজ সাহসের সঙ্গে সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। তাকে চলে যেতে বলা হয়েছিল। কিন্তু তিনি বন্ধুদের না নিয়ে রেস্তোরাঁ ছাড়তে অস্বীকার করেন। এরপর তাকেও হত্যা করা হয়। এ ঘটনা সবার সামনে ফারাজকে ‘নায়ক’রূপে তুলে ধরে।

আগামী ২০ নভেম্বর মুম্বাইয়ে ফারাজ হোসেনের মা-বাবার হাতে ওই পুরস্কার তুলে দেওয়া হবে। এবারই প্রথমবারের মতো মরণোত্তর এই অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। ২০০৫ সালে সর্বপ্রথম এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। এবারে দেওয়া হবে ১২তম পুরস্কার।

এর আগে সম্মানজনক মাদার তেরেসা পুরস্কারে ভূষিত উল্লেখযোগ্য ব্যক্তি ও প্রতিষ্ঠান হলো ডক্টরস উইদাউট বর্ডার, তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা, পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী নোবেলজয়ী মালালা ইউসুফজাই, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, ব্যারনেস ক্যারোলাইন কক্স প্রমুখ।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...