কানাডার নির্বাচনে প্রার্থী হচ্ছেন বাংলাদেশি খালিশ

কানাডার ফেডারেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন বাংলাদেশি বংশোদ্ভূত খালিশ আহমেদ। সাবেক প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের ছেড়ে দেওয়া ক্যালগেরি হ্যারিটেজ আসনে এনডিপির প্রার্থী হচ্ছেন তিনি। আগামী বছরের ২৫ ফেব্রুয়ারির মধ্যে ওই আসনে নতুন নির্বাচন করা হবে। টরেন্টোর বাংলা পত্রিকা ‘নতুনদেশ ডটকম’ এ সংবাদ দিয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী স্টিফেন হারপার গত বছরের আগস্টে হাউস অব কমন্স থেকে পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, কনজারভেটিভ পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ক্যালগেরি হ্যারিটেজ আসনের আসন্ন উপনির্বাচনে খালিশ আহমেদের মনোনয়ন নিয়ে আলোচনা হচ্ছে।

গত জাতীয় নির্বাচনে খালিশ আহমেদ ক্যালগেরি সিগন্যাল এলাকা থেকে এনডিপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করে পরাজিত হন। তা সত্ত্বেও এই বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ বিজ্ঞানির বক্তৃতা-বিবৃতি আলবার্টাবাসীর বিশেষ নজর কাড়ে। আলবার্টার মূলধারার মিডিয়াগুলোও তাকে বিশেষ গুরুত্ব দেয়। নির্বাচনী প্রচারণায় দেওয়া তার ভাষণ স্থানীয় কয়েকটি টিভি চ্যানেল গুরুত্ব দিয়ে প্রচার করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মূলধারার মিডিয়ায় এবং জনগণের মধ্যে খালিশ আহমেদের বক্তব্য বিশেষ গুরুত্ব পাওয়ায় এনডিপি স্টিফেন হারপারের ছেড়ে দেওয়া আসনে খালিশ আহমেদের মনোনয়নের ব্যাপারে চিন্তাভাবনা শুরু করে।

খালিশ আহমেদ জানান, প্রার্থিতার ব্যাপারে তিনি এনডিপির অনুমতি পেয়েছেন। স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা জানান, সাবেক প্রধানমন্ত্রীর ছেড়ে দেওয়া আসন হিসেবে ক্যালগেরি হ্যারিটেজ রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঙ্গত কারণেই রাজনৈতিক বিশ্লেষক এবং মিডিয়ার বিশেষ গুরুত্ব থাকবে এই আসনের উপ-নির্বাচনের দিকে। ফলে এই আসনের প্রার্থীরা বড় ধরনের প্রচারণাও পাবেন।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী খালিশ আহমেদ বর্তমানে কানাডার একজন খ্যাতিমান ভূতাত্ত্বিক। তিনি প্রায় দুই যুগ ধরে ক্যালগেরির বিভিন্ন তেল ও গ্যাস কোম্পানিতে জিও সায়েন্টিস্ট হিসেবে কাজ করেন। পরবর্তীতে তিনি স্বাধীন পরামর্শক প্রতিষ্ঠান গড়ে তোলেন ও রাজনীতিতে সক্রিয় হন। ক্যালগেরির সিগনাল হিল নির্বাচনী এলাকা থেকে তিনি এ বছর ফেডারেল নির্বাচনে এনডিপির মনোনয়নে প্রার্থী হয়েছেন। নির্বাচনে বিজয়ী হলে খালিশ হবেন কানাডার পার্লামেন্টে প্রথম বাংলাদেশি এমপি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...