ইউনূস সোশ্যাল বিজনেসের সঙ্গে যুক্ত হলো টাটা ট্রাস্ট

বাংলাদেশের একমাত্র নোবেল জয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান ইউনূস সোশ্যাল বিজনেসের (ওয়াইএসবি) সঙ্গে যুক্ত হয়েছে ভারতের টাটা ট্রাস্ট। ইন্ডিয়ান কর্পোরেট অ্যাকশন ট্যাংক (আইসিএটি) নামে একটি যৌথ কার্যক্রম হাতে নিয়েছে তারা। গত শনিবার দ্য হিন্দু অনলাইনের এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এর উদ্দেশ্য হলো বৃহৎ প্রতিষ্ঠানগুলোকে সামাজিক বাণিজ্য সৃষ্টিতে উৎসাহিত করা। এর আওতায় থাকবে স্বাস্থ্যসেবা, পুষ্টি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। আর্থিকভাবে টেকসই একটি পদ্ধতি তৈরিতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, ওয়াইএসবি ও টাটা ট্রাস্টের যৌথ এ কার্যক্রম চলবে এক বছর। এ সময়ে তারা সামাজিক আন্দোলনে বিভিন্নভাবে জড়িত হতে কর্পোরেট সহায়তা দেবে। আর এ পরিকল্পনা প্রণয়নে সহায়তা করেছে বোস্টন কনসালটিং গ্রুপ। আইসিএটি তার কার্যক্রম শুরু করবে আগামী ফেব্রুয়ারির শুরু থেকে। শুরুতেই তারা ছয় থেকে আটটি প্রতিষ্ঠান নিয়ে কার্যক্রম পরিচালনা করবে।

টাটা ট্রাস্টের হেড (ইনোভেশন) গণেশ নীলম বলেন, আমরা সমাজের পিছিয়ে পড়া যে সম্প্রদায়কে নিয়ে কাজ করি তাদের জীবনমান উন্নত করার মধ্য দিয়ে টেকসই একটি পার্থক্য সৃষ্টি করাই আমাদের উদ্দেশ্য। এরই মধ্যে আমাদের সঙ্গে চারটি প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ হয়েছে। আমরা তাদের টেকনিক্যাল, মনিটরিং ও ফিল্ড লেবেলে সমর্থন দেবো।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...