এফডিসিতে জসিম উৎসব

বাংলা চলচ্চিত্রের অ্যাকশন প্রবর্তক হিরো হিসেবে তুমুল জনপ্রিয় ছিলেন প্রয়াত নায়ক জসিম। ভিলেন হয়েই তার আবির্ভাব ঘটেছিলো রুপালি পর্দায়। তবে নায়ক হয়ে তিনি জয় করে গেছেন কোটি দর্শকের মন।

আজো কমেনি তার আবেদন, জনপ্রিয়তা। এখনো টেলিভিশনে জসিমের চলচ্চিত্র প্রচার হলে আগ্রহ নিয়ে দেখেন দর্শক। অকাল প্রয়াত এই কিংবদন্তিকে স্মরণ করতে এবং তার কর্মকে উজ্জ্বল করে রাখতে গেল বছর গড়ে উঠেছিলো ‘বীর মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম স্মৃতি একাডেমি।

সংগঠটির এক বছর পূতি উপলক্ষে আগামি ১৩ ডিসেম্বর, মঙ্গলবার বিকেল ৫টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) জসিম উৎসব-২০১৬ উদযাপন হতে যাচ্ছে। সেখানে উপস্থিত থাকবেন চলচ্চিত্রের নানা অঙ্গনের জনপ্রিয় মুখ, কণ্ঠশিল্পী, মডেল ও সাংবাদিকগণ।

এই উৎসবে বাংলাদেশ চলচ্চিত্রে ও দেশের মুক্তিযুদ্ধে চিত্রনায়ক জসিমের অবদান নিয়ে আলোচনা করবেন অতিথিরা। এছাড়া উৎসবে সম্মাননা প্রদান ও নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা, মডেলদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ‘বীর মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম স্মৃতি একাডেমি’র প্রতিষ্ঠাতা পরিচালক সোহেল। এখানে গান করবে জসিমের ছেলে রাহুল।

তিনি আরো বলেন, ‘এখন থেকে প্রতিবছর বিজয়ের মাস ডিসেম্বরে বিএফডিসিতে ব্যাপক আকারে চিত্রনায়ক জসিম উৎসব উদযাপন করা হবে।’

উক্ত উৎসবের ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্বে রয়েছেন ব্যান্ড দল লাল সবুজের দল (ব্যান্ড)।

প্রসঙ্গত, দেওয়ান নজরুল পরিচালিত দোস্ত দুশমন ছবিতে প্রথম অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। দোস্ত দুশমন হিন্দি ‘শোলে’ ছবির রিমেক। এখানে জসিম গব্বর সিং-য়ের খলনায়ক চরিত্রটি রুপদান করে ব্যাপক আলোচিত হন। এরপর খলনায়ক হিসেবে তিনি দীর্ঘদিন একক রাজত্ব করেন ঢালিউডে।

তারপর বেশ কয়েক বছর পর দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় ‘সবুজ সাথী’ চলচ্চিত্রে প্রথম নায়ক চরিত্রে অভিনয় করেন। জনপ্রিয়তার ধারাবাহিকতায় আশির দশকের প্রায় সকল জনপ্রিয় নায়িকার বিপরীতেই অভিনয় করেছেন এই অ্যাকশন অভিনেতা। তবে শাবানা-রোজিনা এর সাথে তার জুটিই সবচেয়ে দর্শকপ্রিয়তা অর্জন করেছিল। বিভিন্ন চলচ্চিত্রে তাকে শোষণ-বঞ্চিত মানুষের প্রতিনিধি হিসেবে দেখা যেত তাকে।

জসিম অভিনয় দিয়ে মুগ্ধ করেছিলেন রংবাজ, রাজ দুলারী, দোস্ত দুশমন, তুফান, জবাব, নাগ নাগিনী, বদলা, বারুদ, সুন্দরী, কসাই, লালু মাস্তান, নবাবজাদা, অভিযান, কালিয়া, বাংলার নায়ক, গরিবের ওস্তাদ, ভাইবোন, মেয়েরাও মানুষ, পরিবার, রাজা বাবু, বুকের ধন, স্বামী কেন আসামি, লাল গোলাপ, দাগী, টাইগার, হাবিলদার, ভালোবাসার ঘর প্রভৃতি ছবিতে। সবমিলিয়ে প্রায় দুই`শ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...